‘বৈশ্বিক জ্ঞানের অর্থনীতিতে জায়গা করে নিচ্ছে বাংলাদেশ’

প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৭, ১৪:৪৭

সাহস ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রযুক্তিখাতে বাংলাদেশের কার্যক্রম ও অগগ্রতির চিত্র তুলে ধরে বলেছেন, এ অগ্রগতির মধ্য দিয়ে বাংলাদেশ এখন উদীয়মান বৈশ্বিক জ্ঞানের অর্থনীতিতে নিজের জায়গা করে নিচ্ছে।

১৯ জানুয়ারি (বৃহস্পতিবার) স্থানীয় সময় বিকেলে সুইজারল্যান্ডের দাভোসের একটি হোটেলে ‘ডিজিটাল লিডার্স পলিসি মিটিং অন জবস’ শীর্ষক এক প্যানেল আলোচনায় বিশেষ অতিথির বক্তৃতাকালে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে  বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) ৪৭তম বার্ষিক সভায় অংশ নিতে পাঁচ দিনের সফরে সুইজারল্যান্ডে রয়েছেন।

আলোচনায় শেখ হাসিনা বলেন, প্রযুক্তির কল্যাণে আমাদের জীবনযাত্রার উন্নয়ন হচ্ছে, হচ্ছে সহজতর। বিশ্বায়নের এ যুগে আমাদের নিশ্চিত করতে হবে, যেন প্রত্যেকেই বিশ্বের এই ইতিবাচক পরিবর্তনের সুফল পায়। এই যাত্রায় আমাদের অবশ্যই খেয়াল রাখতে হবে যেন প্রযুক্তি মানুষের শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়নকে সীমিত করার কারণ না হয়ে দাঁড়ায়।

এসময় বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে সরকারের রূপকল্প ২০২১ ও মেগা রূপকল্প ২০৪১ এর কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, অনেক চ্যালেঞ্জ সত্ত্বেও আমরা ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার সংকল্প বাস্তবায়ন করতে চলেছি।

প্রধানমন্ত্রী বৈশ্বিক জ্ঞান ও ব্যবসায় সংশ্লিষ্টদের আহ্বান জানিয়ে বলেন, আমাদের লাখো তরুণের মধ্যে সৃজনশীলতা ও উদ্ভাবনক্ষমতা ছড়িয়ে দিতে এলে আমরা অবশ্যই স্বাগত জানাবো। আর এভাবে কাজ করলে নিশ্চিতভাবেই ‘পরস্পরের জয়’ হবে।

এ সেশনে প্রধানমন্ত্রীর সঙ্গে অংশ নেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত