বাজারে বেগুনের দাম আগুন

প্রকাশ : ২১ মে ২০১৭, ১৫:৩৮

সাহস ডেস্ক

রোজা আসার আগেই ঢাকার বাজারগুলোতে বেগুনের দাম বৃদ্ধি পেয়েছে। বাজারে বেগুনের চাহিদা ও যোগান বেশি থাকার সত্ত্বেও বিভিন্ন অযুহাতে বিক্রেতারা দাম বাড়িয়ে চলছেন। গত এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি বেগুনের দাম বেড়েছে ২০ থেকে ৩০ টাকা। শুধু বেগুন নয় প্রায় সব ধরনের সবজির দামের লাগাম বেড়েই চলছে।

২১ মে (রবিবার) রাজধানীর বিভিন্ন বাজারের দামের তালিকা থেকে জানা যায়। কারওয়ান বাজারে প্রতি কেজি খুচরা বেগুন বিক্রি হচ্ছে ৫০/৬০ টাকা। অথচ এক সপ্তাহ আগেও কারওয়ানবাজারে বেগুনের পাল্লা (পাঁচ কেজি) বিক্রি হয়েছে ১২০/১৩০ টাকায়। খুচরা বাজারে তা দাঁড়ায় প্রতি কেজি ৩০/৩৫ টাকা।

চলমান অর্থনৈতিক বাস্তবতায় সবজি কেনারও যাদের সামর্থ্য নেই তাদের নির্ভরতা শাকের ওপর। সেই শাকের দামও এখন আকাশ ছোঁয়া। এক কেজি পুঁই শাকের দাম ৫০ থেকে ৬০ টাকা। সম পরিমাণ লাল শাক কিনতে গুণতে হচ্ছে আরও বেশি।  

বিক্রেতারা বলেছেন, রমজানে লম্বা বেগুনের চাহিদা বেশি। তাই বাজারে প্রতি কেজি লম্বা বেগুন বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকায়। আর লম্বা বেগুনের ধাক্কায় অন্য বেগুনের দামও বেড়ে গেছে। গোল বেগুন ৪০-৫০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহে লাগাতার বৃষ্টির কারণে কাঁচা সবজির পাশাপাশি বেগুনের খেতও ক্ষতিগ্রস্ত হয়েছে- এমন দাবি করে বেগুনের সরবরাহ কমে যাওয়ায় পাইকারি ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দিয়েছেন বলে অভিযোগ খুচরা বিক্রেতাদের।

এছাড়া বেগুনের সঙ্গে সঙ্গে মরিচ, শসা, লেবুসহ বেশ কয়েকটি পণ্যের চাহিদা বেড়ে যায়। রাজধানীতে রমজান মাসে বেগুনের চাহিদা প্রায় দেড়গুণ হয়। কিন্তু গত সপ্তাহ জুড়ে সারাদেশে বৃষ্টি হওয়ায় বেগুনসহ অন্যান্য সবজির খেত ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে পর্যাপ্ত বেগুন না পাওয়ায় দাম বেড়ে গেছে। এখানে আমাদের কোনো কারসাজি নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত