কৃষি খাতে ১৩ হাজার ৬০০ কোটি টাকা

প্রকাশ : ০১ জুন ২০১৭, ১৬:৫৪

সাহস ডেস্ক

২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেটে কৃষি খাতে মোট ১৩ হাজার ৬০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, যা মোট প্রস্তাবিত বাজেটের ৩ দশমিক ৪০ শতাংশ। চলতি অর্থবছরের চেয়ে নতুন অর্থবছরে ৭৬ কোটি টাকা কমানো হয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের জন্য চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন মুহিত। রাজস্ব আয়, বিনিয়োগ ও বৈদেশিক সাহায্য বৃদ্ধি, রপ্তানি আয় ও প্রবাসী আয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জনের আশা করে প্রবৃদ্ধির এই লক্ষ্যমাত্রা ধরেছেন তিনি।

কৃষি খাতে মোট বরাদ্দের মধ্যে ১১ হাজার ৮০০ কোটি টাকা অনুন্নয়ন খাতে এবং ১ হাজার ৮০০ কোটি টাকা উন্নয়ন খাতে ব্যয়ের প্রস্তাব দেয়া হয়েছে। চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কৃষি খাতে মোট ১৩ হাজার ৬৭৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। এর মধ্যে অনুন্নয়ন খাতে ১১ হাজার ৮৩৫ কোটি টাকা এবং উন্নয়ন খাতে ১ হাজার ৮৪১ কোটি টাকা বরাদ্দ হয়েছিল। এই হিসাবে চলতি অর্থবছরের তুলনায় আগামী অর্থবছরে কৃষি খাতের বরাদ্দ ৭৬ কোটি টাকা কমানো হয়েছে।

২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বাজেটে কৃষি খাতে মোট ব্যয় দেখানো হয়েছে ১০ হাজার ৩৭৬ কোটি টাকা। এর মধ্যে অনুন্নয়ন খাতে ৮ হাজার ৬০৪ কোটি টাকা এবং উন্নয়ন খাতে ১ হাজার ৭৭২ কোটি টাকা বরাদ্দ হয়েছিল।

চলতি অর্থবছরে ৩০০ কোটি টাকা কম ব্যয় হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত