চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি সবচেয়ে বেশি: বাণিজ্যমন্ত্রী

প্রকাশ : ০৫ জুন ২০১৭, ১৪:৫৫

সাহস ডেস্ক

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, চলতি অর্থবছরে (২০১৬-১৭) বিশ্বের ৭১টি দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ঘাটতি চীনের সঙ্গে। এর পরিমাণ ছয় হাজার ৮৮১ দশমিক ৪৭ মিলিয়ন ডলার। এরপরই রয়েছে ভারত। তাদের সঙ্গে বাণিজ্য ঘাটতির পরিমাণ তিন হাজার ৯৯৮ দশমিক ১৬ মিলিয়ন ডলার।

সোমবার (৫ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সংরক্ষিত আসনের সংসদ সদস্য পিনু খানের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব তথ্য জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, চলতি অর্থবছরের চীনে ৭৩৬ দশমিক ৯৩ মিলিয়ন ডলার রফতানির বিপরীতে আমদানি হয়েছে সাত হাজার ৬১৮ দশমিক ৪ মিলিয়ন ডলার। ভারত থেকে ৫২২ দশমিক ৮৪ মিলিয়ন ডলার রফতানির বিপরীতে আমদানি হয়েছে চার হাজার ৫২১ মিলিয়ন ডলার।

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ বলেন, চলতি অর্থবছরে বাণিজ্য ঘাটতির পরিমাণ ৬ হাজার ৬২৫ দশমিক ৯৮ মিলিয়ন ডলার।

সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, গত ২০১৫-১৬ অর্থবছরে ৩৪ হাজার ২৫৭ দশমিক ১৮ মিলিয়ন ডলার মূল্যের বাংলাদেশি পণ্য রফতানি হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য পণ্যগুলেঅ হলো ওভেন পোশাক, নীট পোশাক, হিমায়িত মাছ, চা, শাক-সবজি, তামাক, ফলমূল, শুকনো খাবার, সিমেন্ট, পেট্রোলিয়াম বাই প্রডাক্ট, ওষুধ, কসমেটিকস, কেমিক্যাল, ফার্টিলাইজার, প্লাস্টিক পণ্য, রাবার, চামড়া ও চামড়াজাত পণ্য, হস্তশিল্প, পাট ও পাটজাত পণ্য, টেরিটাওয়েল, হোমটেক্সটাইল, পাদুকা, ক্যাপ, সিরামিক পণ্য, আয়রণ স্টিল, প্রকৌশল দ্রব্যাদি, ইলেকট্রিক পণ্য, বাই সাইকেল, জাহাজ, ফার্ণিচার ইত্যাদি।

আমিনা বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গত ২০১৫-১৬ অর্থবছরে দেশে মোট রফতানি আয়ের ৮৪ দশমিক ৮৮ শতাংশ বস্ত্র খাত থেকে এসেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত