লক্ষ্যমাত্রা অর্জনে প্রধানমন্ত্রীর কার্যালয় ও বেপজার চুক্তি স্বাক্ষর

প্রকাশ : ০৬ জুলাই ২০১৭, ১২:০২

সাহস ডেস্ক

বার্ষিক লক্ষ্যমাত্রা অর্জনে প্রধানমন্ত্রীর কার্যালয় ও বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) মধ্যে চলতি অর্থবছরের কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষরিত হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ এবং মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী প্রধানমন্ত্রীর কার্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম এবং বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন।

বেপজা ২০১৭-১৮ অর্থবছরের এপিএর জন্য দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণ, রপ্তানি বৃদ্ধি, কর্মসংস্থান ও শ্রমিক কল্যাণ, সেবার মান উন্নয়ন, প্রযুক্তি হস্তান্তর-এই পাঁচটি কৌশলগত উদ্দেশ্য এবং সবার জন্য নির্ধারিত ৪টি অত্যাবশ্যকীয় উদ্দেশ্যের বিপরীতে ৫৫টি কর্মসম্পাদন সূচক নির্ধারণ করেছে। ২০১৬-১৭ অর্থ-বছরের এপিএতে সূচকের পরিমাণ ছিল ৪৮টি।

২০১৪-১৫ এবং ২০১৫-১৬ অর্থ-বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সম্পাদনে বেপজা প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিষ্ঠানসমূহের মধ্যে সর্বোচ্চ স্থান অর্জন করেছে। সদ্য সমাপ্ত ২০১৬-১৭ অর্থ-বছরের এপিএতেও বেপজার এই সাফল্য বজায় রয়েছে।

২০১৭-১৮ অর্থ-বছরের কর্মসম্পাদন চুক্তিতে বেপজা প্রত্যাশিত অর্জনের তালিকায় রেখেছে ২৭৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ আনা, ৮টি নতুন শিল্প চালু করা, ৬ হাজার মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের পণ্য রপ্তানী এবং ১৫ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি। চুক্তির উল্লেখযোগ্য একটি বিষয় উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) তৈরি ও অনুমোদন সাপেক্ষে দ্রুততম সময়ে মিরসরাইয়ে বেপজা অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন কাজ শুরু করা। আদমজী ইপিজেডের ২নং মিল এলাকার পুরাতন স্থাপনা অপসারণপূর্বক প্লট আকারে বিনিয়োগকারীদের মাঝে বরাদ্দ দেওয়া চুক্তিতে চ্যালেঞ্জ হিসেবে অন্তর্ভূক্ত করা হয়েছে।

বেপজা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতাধীন বেজা, বিডা, পিপিপি কর্তৃপক্ষ, এনজিও বিষয়ক ব্যুরো ও আশ্রয়ন সংস্থাসমূহ ২০১৭-১৮ অর্থবছরের এপিএ স্বাক্ষর করে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গভর্নেন্স ইনোভেশন ইউনিট’র মহাপরিচালক মোহাম্মদ আবদুল হালিম ও বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) জিল্লুর রহমান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত