৫০ কোটি রুপি বদলে সাড়া নেই ভারতের

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৭, ১৬:৫৮

সাহস ডেস্ক

বাংলাদেশ সরকারের কাছে থাকা ৫০ কোটি ১১ লাখ অকেজো রুপি বদলের আবেদন করার সাতমাস পেরিয়ে গেলেও কোনো সাড়া দেয়নি প্রতিবেশী দেশে ভারত সরকার। দেশে রুপি সংরক্ষণের বৈধতা না থাকায় কোনো পদক্ষেপও নিতে পারছে না বাংলাদেশ ব্যাংক। ফলে অকেজোই থাকছে সরকারের এই বিপুল অংকের অর্থ।

দেশের আইন প্রয়োগকারী সংস্থা (র‌্যাব, পুলিশ, বিজিবি) ও কাস্টমস বিভিন্ন সময় বিমানবন্দরে যাত্রীদের কাছ থেকে এসব রুপি জব্দ করেছে। রুপির বিষয়ে আদালতে ফৌজদারি মামলাও চলছে। 
 
প্রসঙ্গত, ২০১৬ সালের ৮ নভেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিলের ঘোষণা দেন। দেশটিতে ওই দিন মধ্যরাত থেকে এসব নোট বাতিলের আদেশ কার্যকর হয়। ভারত সরকারের এমন সিদ্ধান্তে অকেজো হয়ে যায় বাংলাদেশ সরকারের রাজস্ব সংরক্ষণের স্বার্থে কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে থাকা ৫০ কোটি রুপিও। অকেজো হয় সোনালী ব্যাংকের সাড়ে ৫ লাখ ৩৪ হাজারসহ সরকারি চার ব্যাংকের মোট ১১ লাখ রুপি। রুপি বাতিলের পর ২০১৬ সালের ১৯ ডিসেম্বরে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির ভারতের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. উর্জিত প্যাটেলকে একটি চিঠি লেখেন। ওই চিঠি পাঠানোর সাতমাস পেরিয়ে গেলেও কোনো সাড়া মেলেনি রুপি বদল করে দেওয়ার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত