পেঁয়াজের দাম কমেছে সবজি চড়া

প্রকাশ : ২৫ আগস্ট ২০১৭, ১২:৫৯

সাহস ডেস্ক

সরবরাহ বাড়ায় খুচরা ও পাইকারি বাজারে আমদানি করা পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। প্রায় দেড় মাস ধরে ধারাবাহিকভাবে বাড়তে বাড়তে পেঁয়াজের দাম কেজিপ্রতি উঠেছিল ৬০  থেকে ৭০ টাকা পর্যন্ত। এক সপ্তাহের ব্যবধানে এখন সেই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫-৫০ টাকা কেজি দরে। অপরদিকে, কাঁচাসবজি চড়া দামেই বিক্রি হচ্ছে। পটল, করলা, ঢেঁড়স, ঝিঙ্গাসহ সব ধরনের সবজির কেজি ৫০ থেকে ৬০ টাকায়।  

রাজধানীর পাইকারি ও বেশ কয়েকটি খুচরা বাজারের দামের তথ্য অনুসারে, আমদানি করা পেঁয়াজ পাইকারি বাজারে প্রতি কেজি ৪০-৪২ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে সেই পেঁয়াজ কেউ ৪৫ টাকায়, কেউ ৫০ টাকা কেজিতে বিক্রি করছে। প্রায় দেড় মাস আগে হঠাৎ বাজারে দেশি ও আমদানি করা পেঁয়াজের দাম বেড়ে যায়। ২৫ টাকার ভারতীয় পেঁয়াজ কেজিতে পাঁচ টাকা বেড়ে ৩০ টাকা এবং ৩০ টাকার দেশি পেঁয়াজ ৪০ টাকায় পৌঁছে।

এরপর বাড়তে বাড়তে আমদানি করা পেঁয়াজের দাম উঠেছিল ৬০-৭০ টাকায়। আর দেশি পেঁয়াজ ৬০ টাকায় ওঠার পর এখনও নামেনি।

এদিকে স্থিতিশীল রয়েছে আদা ও রসুনের বাজার। প্রতি কেজি দেশি রসুন ১০০-১১০ টাকায় এবং আমদানি করা প্রতি কেজি রসুন বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৬০ টাকা পর্যন্ত। আর দেশি আদা ১০০-১২০ টাকা ও আমদানি করা আদা ১২০-১৪০ টাকা কেজি করে বিক্রি হচ্ছে। এ ছাড়া কাঁচা মরিচ এখনও ১৫০-১৬০ টাকা কেজি দরেই বিক্রি হচ্ছে। তবে দু-একটি ছাড়া বেশির ভাগ সবজির দামই এখনও ৬০ টাকার ওপরে। 

বিক্রেতারা জানাচ্ছেন, বন্যা এবং বেশ কিছু সবজির সিজন শেষ হওয়ার কারণে উৎপাদন কমে গেছে। এখন আবার নতুন সবজির চাষ শুরু হয়েছে। এগুলো বাজারে আসার আগে পর্যন্ত দাম খুব একটা কমবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত