তিনদিনের সফরে আজ ঢাকায় আসছেন ভারতের অর্থমন্ত্রী

প্রকাশ : ০৩ অক্টোবর ২০১৭, ১৩:২০

সাহস ডেস্ক

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের আমন্ত্রণে তিনদিনের সফরে আজ মঙ্গলবার ঢাকায় আসছেন ভারতের অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী অরুণ জেটলি।

ঢাকায় ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় অরুণ জেটলির সাথে ভারত সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক বিভাগের সচিব সুভাষ চন্দ্র গর্গ ও অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তা এবং ভারতীয় শিল্প ও বণিক সমিতির (এফআইসিসিআই) ৩০ সদস্যের উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদল থাকবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের অর্থমন্ত্রী এবং সংশ্লিষ্ট অন্যদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে করবেন ভারতের অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী অরুণ জেটলি। দুই অর্থমন্ত্রী ২০১৫ সালের জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর এবং ২০১৭ সালের এপ্রিলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে গৃহীত অর্থনৈতিক সহযোগিতা এবং উন্নয়ন অংশীদারিত্ব উদ্যোগসমূহের অবস্থা পর্যালোচনা করবেন।

এতে আরও বলা হয়, বুধবার ভারত ও বাংলাদেশের অর্থমন্ত্রীদের উপস্থিতিতে চারশ’ কোটি মার্কিন ডলারের তৃতীয় ঋণরেখা বাস্তবায়নের জন্য চুক্তি স্বাক্ষরিত হবে। চলতি বছরের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে বাংলাদেশের জন্য সাড়ে চারশ’ কোটি মার্কিন ডলারের এই ঋণরেখা ঘোষণা করা হয়। তৃতীয় ঋণরেখা চুক্তিটি স্বাক্ষরিত হলে বাংলাদেশের অগ্রাধিকারপ্রাপ্ত বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অবকাঠামো প্রকল্পের বাস্তবায়ন সম্ভব হবে।

এছাড়াও দু’দেশের অর্থ মন্ত্রীর উপস্থিতিতে বিনিয়োগ বৃদ্ধি ও সুরক্ষার জন্য ভারত ও বাংলাদেশের মধ্যে চুক্তির উপর যৌথ ব্যাখ্যামূলক নোট স্বাক্ষরিত হবে।

ঢাকা সফরকালে ভারতের অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী অরুণ জেটলি ‘পলিসি রিসার্চ ইন্সটিটিউট অফ বাংলাদেশ’ এবং ভারতীয় হাইকমিশনের উদ্যোগে ‘ভারত সরকারের ম্যাক্রোইকনোমিক ইনিশিয়েটিভ’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য রাখবেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতীয় হাইকশিনের পক্ষ থেকে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া’র ক্যাশলেস ভিসা সার্ভিস পরিচালনার লক্ষ্যে একটি নুতন স্কিম সেবা যৌথভাবে উদ্বোধন করবেন দু’দেশের অর্থমন্ত্রী। এছাড়া তারা এক্সিম ব্যাংক অফ ইন্ডিয়ার ঢাকা কার্যালয়ও উদ্বোধন করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত