অর্থনীতিতে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের থেলার

প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৭, ১৮:২৫

সাহস ডেস্ক

চলতি বছর অর্থনীতিতে নোবেল পদক পেয়েছেন মার্কিন অর্থনীতিবিদ রিচার্ড এইচ থেলার। তিনি শিকাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। আজ সোমবার (৯ অক্টোবর) দ্য রয়েল সুইডিশ একাডেমি অব সায়েন্স নোবেল বিজয়ী হিসেবে থেলারের নাম ঘোষণা করে।

সুইডিশ একাডেমির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আচরণগত অর্থনীতি’তে (বিহ্যাভিওরাল ইকোনমিকস) গুরুত্বপূর্ণ অবদানের জন্য অধ্যাপক থেলারকে নোবেল পদক দেওয়া হয়েছে। ব্যক্তিগত জীবনে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে অর্থনীতির সঙ্গে মনস্তাত্ত্বিক সম্পর্কের সেতুবন্ধ তৈরি করেছে থেলারের গবেষণা।

যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে জন্মগ্রহণ করেন রিচার্ড এইচ থেলার।শিকাগো বিশ্ববিদ্যালয় আচরণ বিজ্ঞান ও অর্থনীতি বিষয়ে পড়ান থেলার। ওই বিশ্ববিদ্যালয়ে তিনি ১৯৯৫ সালে যোগ দেন। ইউনিভার্সিটি অব রচেস্টার থেকে ১৯৭৪ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি। 

শিকাগো বিশ্ববিদ্যালয়তে যোগ দেওয়ার আগে থেলার ইউনিভার্সিটি অব রচেস্টার, কর্নেল, ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়ার মতো প্রতিষ্ঠানে শিক্ষকতা করেছেন। 

‘নাজ’ (Nudge) নামে ২০০৮ সালে প্রকাশিত হয় একটি বই, যার লেখক ছিলেন থেলার ও আর সানস্টেইন। ‘বেস্ট সেলার’ ওই বইতে দেখানো হয় সমাজের অনেক সমস্যা সমাধানে আচরণগত অর্থনীতির ধারণা ব্যবহার করা যায়। 

২০১৫ সালে প্রকাশিত হয় থেলারের আরেকটি আলোচিত বই, ‘মিসবিহেভিং : দ্য মেকিং অব বিহ্যাভিওরাল ইকোনমিকস।’ এ ছাড়া তিনি আরো বই লিখেছেন ও সম্পাদনা করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত