এটুআই এর সঙ্গে কাজ করবে মাস্টারকার্ড ও ব্যাংক এশিয়া

প্রকাশ : ৩১ অক্টোবর ২০১৭, ১২:০৩

সাহস ডেস্ক

দেশব্যাপী ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলোর (ইউডিসি) মাধ্যমে ব্যাংকিং-সেবা-বহির্ভূত বৃহৎ জনগোষ্ঠীর কাছে আর্থিক সুবিধা পৌঁছে দিতে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম, মাস্টারকার্ড এবং ব্যাংক এশিয়া একটি ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষর করেছেন। দেশের গ্রামাঞ্চলে ব্যাংকিং সুবিধার বাইরে থাকা জনগোষ্ঠীর কাছে আর্থিক সুবিধা পৌঁছে দিতে এই সমঝোতা স্মারক সই করা হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসএসএফ ব্রিফিং রুমে ৩০ অক্টোবর (সোমবার) আয়োজিত এক অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকটিতে স্বাক্ষর করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল এবং ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী।

সমঝোতা স্মারকটির আওতায় এটুআই-এর ইউনিয়ন ডিজিটাল সেন্টারের ব্যাংক এশিয়া’র এজেন্ট ব্যাংকিং প্ল্যাটফর্মকে কারিগরি দক্ষতা ও ডিজিটাল পেমেন্ট সিস্টেম চালু করার ব্যাপারে যৌথভাবে কাজ করবে এটুআই, ব্যাংক এশিয়া এবং মাস্টারকার্ড। এটুআই দেশের দরিদ্র জনগোষ্ঠীর সঙ্গে আর্থিক সেবা প্রদানকারী সংস্থাগুলোর সংযোগ ঘটিয়ে দেওয়ার  মাধ্যমে দরিদ্রমুখী প্রযুক্তিভিত্তিক আর্থিক সেবা কার্যক্রমও জোরদার করবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে পরিচালিত  একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম ব্যাংক এশিয়ার সহায়তায় দেশব্যাপী ডিজিটাল-পেমেন্ট ইকোসিস্টেম বা অর্থ স্থানান্তরের ব্যবস্থা গড়ে তুলবে। এই সেবা চালু ও জোরদার করতে সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় টেকনিক্যাল নলেজ বা  ব্যবহারিক জ্ঞান অর্জনের সুযোগ করে দেবে মাস্টারকার্ড। ব্যাংক এশিয়ার এজেন্টদের জন্য একটি সর্বজনীন লেনদেন বা অর্থ স্থানান্তর ব্যবস্থা উদ্ভাবনের মাধ্যমে সেবাটি নিশ্চিত করা হবে, যাতে তারা ইউডিসিগুলোর সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে সুন্দরভাবে কাজ করতে পারে। এ ছাড়াও মাস্টারকার্ড নির্দিষ্ট চুক্তির আওতায় মাস্টারকার্ড কো-ব্র্যান্ডেড পেমেন্ট কার্ড চালুর বিষয়ে এটুআই এবং ব্যাংক এশিয়াকে সহযোগিতা করবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার বলেন, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান যৌথভাবে কাজ করলে সরকারি সেবার মান যেমন বৃদ্ধি পাবে, তেমনি জনগণের বিশেষ করে সুবিধাবঞ্চিত জনগণের সরকারি সেবা পেতে সময়, খরচ ও যাতায়াত সংখ্যাও কমবে। এই সমঝোতা স্মারক দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকিং সেবা-বহির্ভূত বৃহৎ জনগোষ্ঠীর কাছে আর্থিক সুবিধা পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। একই সঙ্গে এই স্বাক্ষরিত সমঝোতা স্মারকটি বর্তমান সরকারের রূপকল্প-২০২১ বাস্তবায়নে অবদান রাখবে।

অনুষ্ঠানে এটুআই, ব্যাংক এশিয়া লিমিটেড ও মাস্টারকার্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত