‘জিডিপিতে বিআরডিবি’র অবদান শতকরা ২ ভাগ’

প্রকাশ : ০৫ নভেম্বর ২০১৭, ১৮:১৬

সাহস ডেস্ক

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, জাতীয় পর্যায়ে জিডিপিতে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) অবদান প্রায় শতকরা ২ ভাগ।

তিনি বলেন, প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশের গ্রাম পর্যায়ে দারিদ্র দূরীকরণ, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, জনসংখ্যা সমস্যা নিরসন এবং পুঁজি সরবরাহের মাধ্যমে এ প্রতিষ্ঠানটি এ অবদান রেখে আসছে।

মন্ত্রী আজ রবিবার (৫ নভেম্বর) রাজধানীর কারওয়ান বাজারে বিআরডিবি’র সম্মেলন কক্ষে এ প্রতিষ্ঠানের ৪৮ তম বোর্ড সভা এবং জেলা ও উপজেলা অফিসসমূহে গাড়ি ও মটর সাইকেলের চাবি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সভায় মোঃ ইসরাফিল আলম এমপি এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব মাফরূহা সুলতানাসহ বোর্ডের অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, শুরু থেকে বিআরডিবি গ্রাম পর্যায়ে ১ লক্ষ ৭২ হাজার ৩৫৭ টি সমিতি তথা দল গঠন করেছে, যার মোট সদস্য সংখ্যা ৫২ লক্ষ ৭৩ হাজার এবং সদস্যদের নিজস্ব মূলধন ৫৯৮ কোটি ৯৩ লক্ষ টাকা। বিআরডিবি’র সরবরাহকৃত সেচ যন্ত্রের আওতায় প্রতি বছর প্রায় ২ লক্ষ ৩৬ হাজার হেক্টর জমিতে সেচ আবাদ করে প্রায় ১৩ লক্ষ টন অতিরিক্ত খাদ্য উৎপন্ন হচ্ছে। ফলে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

তিনি বলেন, উৎপাদন বৃদ্ধি ও কর্মসংস্থান সৃজনের জন্য বিআরডিবি ২০১৫ - ২০১৬ অর্থবছরে ১ হাজার ৬৬ কোটি ৭৪ লক্ষ টাকা ক্ষুদ্র ঋণ বিতরণ করে এবং সেচ সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের আওতায় ৫২৪ টি অচল গভীর নলকূপ সচল করা হয়েছে।

মন্ত্রী বিআরডিবির ১০ টি জেলা কার্যালয়ের জন্য ১০ টি গাড়ীর চাবি হস্তান্তর করেন। জেলাগুলো হচ্ছে সিলেট, কুমিল্লা, ভোলা, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, দিনাজপুর, বগুড়া, রাজশাহী ও নরসিংদী। এছাড়া ২০ টি জেলার জন্য বিআরডিবি সদর দপ্তর হতে পুরাতন ৫ টি ব্যবহৃত গাড়ীসহ মোট ২০ টি গাড়ী হস্তান্তর করা হয়। এ সময় পিআরডিপি-৩ প্রকল্পের ক্রয়কৃত ১০০ টি মোটর সাইকেল উপজেলা পল্লী উন্নয়ন অফিসেও হস্তান্তর করা হয়।

মন্ত্রী বলেন, এ গাড়ী ও মটর সাইকেল বিআরডিবি’র জেলা ও উপজেলা অফিসের কার্যক্রমকে ত্বরান্বিত করবে। দারিদ্র বিমোচনে তারা আরও ভূমিকা রাখতে পারবে।

তিনি বলেন, ২০১৫ - ২০১৬ অর্থ বছরে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ০৩ টি প্রকল্পসহ ০৬ টি প্রকল্প বিআরডিবি বাস্তবায়িত করেছে। এছাড়া পল্লী উন্নয়ন ও দারিদ্র বিমোচনের লক্ষ্যে একাধিক প্রকল্প প্রস্তাব অনুমোদনের প্রক্রিয়াধীন রয়েছে।
সাহস২৪.কম/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত