ব্যবসা-সেবা সম্প্রসারণে একত্রে কাজ করবে এটুআই এবং এফবিসিসিআই

প্রকাশ | ১২ নভেম্বর ২০১৭, ১৯:০৫

ব্যবসায়ী এবং ব্যবসা প্রতিষ্ঠানের জন্য অনলাইন সেবাকেন্দ্রের মাধ্যমে সরকারি সেবা সহজলভ্য ও ব্যবসার পরিবেশ সহজীকরণে যৌথভাবে কাজ করার উদ্যোগ গ্রহণ করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

এ লক্ষ্যে ১২ নভেম্বর, ২০১৭ রবিবার এফবিসিসিআই কনফারেন্স রুমে এটুআই এবং এফবিসিসিআই এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং এফবিসিসিআই-এর সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মোঃ হোসাইন জামিল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

বর্তমানে ব্যবসা-সংক্রান্ত বিভিন্ন সেবা সরকারের বিভিন্ন দপ্তর থেকে প্রদান করা হয়ে থাকে। এসব সেবা প্রাপ্তির নির্ধারিত একটি স্থান না থাকায় উক্ত সেবা গ্রহণে ব্যবসায়ীদের প্রচুর সময় ও অর্থ ব্যয় হয় এবং অনেক ক্ষেত্রে ভোগান্তির শিকারও হতে হয়। এইসব সেবা একটি সমন্বিত প্ল্যাটফর্মের মাধ্যমে প্রদানের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম একটি পোর্টাল বাস্তবায়নের কার্যক্রম শুরু করেছে। এ সমঝোতা স্মারকের মাধ্যমে একটি ব্যবসা-বাতায়ন বা জিটুবি (G2B) পোর্টাল প্রস্তুত করা হবে। এই বাতায়ন হবে ব্যবসায়ীগণের সকল ধরণের সেবা গ্রহণের জন্য একটি অনলাইন সেবাকেন্দ্র।

এই উদ্যোগের আওতায় ব্যবসা সংক্রান্ত সেবা প্রদান করে থাকে এমন সব মন্ত্রণালয়/বিভাগ এবং আওতাধীন দপ্তরসমূহকে সম্পৃক্ত করে এই দপ্তরসমূহের ব্যবসা-সংক্রান্ত সেবা চিহ্নিত করার পর উক্ত সেবাসমূহ সহজিকরণ করা হবে, যাতে সেবা প্রাপ্তিতে সময়, অর্থ ব্যয় এবং যাতায়াত কমে আসে। যে সকল সেবা ইতোমধ্যে অনলাইন সেবায় রূপান্তর করা হয়েছে উক্ত সেবাসমূহ একটি সমন্বিত প্ল্যাটফর্মে ইন্টিগ্রেট করা হবে (যার নাম হবে বিজনেস ইনফরমেশন এন্ড সার্ভিসেস ফ্রেমওয়ার্ক বা বিআইএসএফ এবং যে সকল সেবার অনলাইন ভার্সন নেই সেগুলিকে অনলাইন সেবায় রূপান্তর করে এর সঙ্গে সংযুক্ত করা হবে। ব্যবসা সংক্রান্ত বিভিন্ন আবেদনকারীগণ ব্যবসা বাতায়নের মাধ্যমে এই সকল সেবা গ্রহণ করতে পারবেন।

এই সমঝোতা স্মারকের মাধ্যমে বাংলাদেশে ব্যবসা ক্ষেত্রে বিদ্যমান সমস্যাসমূহ চিহ্নিত করে তা সমাধানের উপায় নির্ধারণ করা হবে এবং পারস্পরিক সহযোগিতার মাধ্যমে ব্যবসা বাতায়ন সফলভাবে বাস্তবায়ন করা হবে। এই সমঝোতা স্মারকের আওতায় গৃহীত উদ্যোগসমূহ বাস্তবায়নে এটুআই প্রোগ্রাম ব্যবসা সংক্রান্ত বিভিন্ন তথ্য একীভূতকরণে কাজ করবে। এটুআই-এর বিভিন্ন সেবা যেমন- ই-ফর্ম, ই-নথি, ন্যাশনাল পোর্টাল, জিআরএস এবং সরকারের বিভিন্ন প্লাটফর্মের সংযোগস্থল হবে বিজনেস ইনফরমেশন এন্ড সার্ভিস ফ্রেমওয়ার্ক বা বিআইএসএফ, যা দেশে ব্যবসা-সংক্রান্ত সেবা বিকাশে সহায়তা করবে। এই সমঝোতা স্মারকের মাধ্যমে এটুআই এবং এফবিসিসিআই যৌথভাবে সরকারি সংস্থা এবং বিভিন্ন স্টেকহোল্ডারদের দক্ষতা উন্নয়নে কাজ করবে এবং বিআইএসএফ ও ব্যবসা বাতায়ন বাস্তবায়নে বিভিন্ন মন্ত্রণালয়/ডিভিশন, সরকারী সংস্থা এবং মাঠ পর্যায়ে সংযুক্ত করতে সাহায্য করবে। এটুআই প্রোগ্রামের সহায়তায় আয়োজিত বিভিন্ন উদ্ভাবনী মেলা, জেলা ব্র্যান্ডিং ও প্রচারণামূলক যেকোন কার্যক্রমে এফবিসিসিআই অংশগ্রহণ করতে পারবে। এই সমঝোতার ভিত্তিতে ব্যবসা বাতায়নের জন্য নিয়মিত তথ্যাদি হালনাগাদ, শিল্পক্ষেত্রে দক্ষ শিক্ষানবিশ তৈরী করতে কাজ করবে। এছাড়া বিভিন্ন ট্রেড এবং শিল্পমেলায় এটুআই-এর কার্যক্রম উপস্থাপন করা হবে। এই উদ্যোগ বাস্তবায়িত হলে দেশে ব্যবসা-বান্ধব পরিবেশের উন্নয়ন হবে এবং ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ উদ্যোক্তাসহ সকল ব্যবসা প্রতিষ্ঠান এবং বিদেশী বিনিয়োগকারীগণ উপকৃত হবে আশা করা হচ্ছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন এফবিসিসিআই এর সভাপতি (ভারপ্রাপ্ত) জনাব শেখ ফজলে ফাহিম এবং এটুআই এর পলিসি অ্যাডভাইজর আনির চৌধুরী। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে এফবিসিসিআই-এর ভাইস প্রেসিডেন্ট মোঃ মুন্তাকিম আশরাফ, এটুআই প্রোগ্রামের ডিরেক্টর (ই-সার্ভিস) ড. মোঃ আব্দুল মান্নান, এফবিসিসিআই ও এটুআই প্রোগ্রামের কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন। 

সাহস২৪.কম/রিয়াজ