ব্লু-ইকোনমি কাজে লাগাতে দরকার সম্মিলিত প্রচেষ্টা: অর্থমন্ত্রী

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৭, ১৩:৫৮

সাহস ডেস্ক

ব্লুল-ইকোনমির সঠিক ব্যবহারে দেশে দক্ষ জনবলের ঘাটতি রয়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সমুদ্রের গভীরে যে অগাধ সম্পদ রয়েছে সেগুলো অনুসন্ধান ও ব্যবহারের লক্ষে সরকারি-বেসরকারিসহ সবার সম্মিলিত প্রচেষ্টা দরকার।

আজ শনিবার (৯ ডিসেম্বর) বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে বাংলাদেশ প্রণিবিজ্ঞান সমিতির দ্বিবার্ষিক আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘বাংলাদেশে সমুদ্র অর্থনীতির সম্ভাবনা’। এটি উপস্থাপনা করেন পররাষ্ট্র মন্ত্রনালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খোরশেদ আলম। এ সময় তিনি এই সম্পদ আহরণে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোহিতা করা হবে বলে জানিয়েছেন।

অর্থমন্ত্রী বলেন, অনিয়ন্ত্রিতভাবে মৎস ও সামুদ্রিক সম্পদ আহরণের কারণে অনেক মাছ ও প্রাণির অস্তিত্ব হারাছে। এখনি এর সুষ্ঠু ব্যবস্থা করা দরকার।

তিনি বলেন, যে দেশ সমুদ্রের যত বেশি ব্যবহার করতে পেরেছে সেদেশ তার অর্থনীতি তত এগিয়ে নিতে সক্ষম হয়েছে। তাই আমাদের সরকার এরইমধ্যে বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

সম্মেলনে আরও বক্তব্য দেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী প্রফেসর সেলিমা খাতুন, র‌্যাংগস গ্রুপের ভাইস চেয়ারম্যান আমানউল্লা চৌধুরী, এসিআই লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এফ এইচ আনসারী, ভারতের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড আনন্দ কুমার সাহা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তপন কুমার দে প্রমুখ।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত