দুই বছর পর কার্গো নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো যুক্তরাজ্য

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৫২

সাহস ডেস্ক

অবশেষে বাংলাদেশ থেকে সরাসরি আকাশপথে পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে যুক্তরাজ্য। নিরাপত্তাজনিত কারণে প্রায় দুই বছর ধরে এ নিষেধাজ্ঞা জারি রেখেছিল ইউরোপের দেশটি। তবে এসিসি-৩ সনদ নবায়ন না হওয়া পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স যুক্তরাজ্যে কার্গো পরিবহনের সুযোগ পাচ্ছে না।

রবিবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলন করে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার অ্যালিসন ব্লেক।

সংবাদ সম্মেলনে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত একটি নথি মন্ত্রীর হাতে তুলে দেন যুক্তরাজ্যের হাইকমিশনার।

সংবাদ সম্মেলনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী শাহজাহান কামাল, সিভিল এভিয়েশন অথরিটির চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক উপস্থিত থেকে বিমানবন্দরের নিরাপত্তা ও বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে সরাসরি আকাশপথে পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা বিষয়ে তথ্য তুলে ধরেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক বলেন, ‘নিরাপত্তাজনিত কারণে নিষেধাজ্ঞা বহাল ছিল। এটি রাজনৈতিক সিদ্ধান্ত নয়, কৌশলগত (টেকনিক্যাল) বিষয়।’

তিনি বলেন, ‘নিরাপত্তার বিষয়ে কোনও শর্ত নেই। তবে এটি নিয়মিত নজরদারির (মনিটরিং) আওতায় থাকবে।’

নিরাপত্তার অজুহাত দেখিয়ে ২০১৬ সালের মার্চ মাসে ঢাকার শাহজালাল বিমানবন্দর থেকে আকাশপথে যুক্তরাজ্যে সরাসরি পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। 

২০১৭ সালের শেষের দিকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ক্ষেত্রে বেশ কয়েকটি শর্ত দেয় যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্ট (ডিএফটি)। শর্তের মধ্যে বিমানবন্দরের নিরাপত্তা বিষয়ে দীর্ঘমেয়াদে দু’জন পরামর্শক নিয়োগ, এভিয়েশন নিরাপত্তায় যুক্তরাজ্যের মডেল অনুসরণ করা, যুক্তরাজ্যের একক নিরাপত্তা পর্যবেক্ষণের সুযোগ দেওয়া উল্লেখযোগ্য।

সংশ্লিষ্টরা বলছেন, এসব শর্তে বাংলাদেশের ব্যাপক উন্নতি দেখে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিলো যুক্তরাজ্য।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত