পায়রাতে হবে এক হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎকেন্দ্র

প্রকাশ : ০৯ মে ২০১৮, ১১:৫৮

সাহস ডেস্ক

পটুয়াখালীর পায়রাতে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি চীনের এনার্জি ইঞ্জিনিয়ারিং করপোরেশনের সঙ্গে যৌথভাবে এক হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কেন্দ্রটি  নির্মাণ করা হবে। বিদ্যুৎ বিভাগ রাষ্ট্রীয় কোম্পানিগুলোকে মেগাপ্রকল্প বাস্তবায়নের যে নির্দেশ হিসেবে আশুগঞ্জ পাওয়ার স্টেশন নতুন এই কেন্দ্রটি নির্মাণ করতে যাচ্ছে।

বিদ্যুৎ জ্বালানি এবং খনিজ সম্পদ মন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আমরা এরই মধ্যে স্বল্প ও মধ্য মেয়াদী প্রকল্পের কাজ শেষ করেছি। এখন আমাদের লক্ষ্য বড় কেন্দ্র নির্মাণ করা। সেই লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। বিভিন্ন কোম্পানিকে বিদ্যুৎ বিভাগ যে লক্ষ্য নির্ধারণ করে দিয়েছিল সেই অনুযায়ী তারা কাজ করছে।

আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি একজন কর্মকর্তা বলেন, সাধারণত এ ধরনের বিদ্যুৎকেন্দ্রর ব্যয় দুই বিলিয়ন ডলারে কাছাকাছি। এরই মধ্যে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য জমি অধিগ্রহণ করা হয়েছে। মাটি ভরাটের কাজও শেষ পর্যায়ে রয়েছে। সরকারের অনুমোদন পেলে দ্রুতই যৌথ মূলধনী কোম্পানি গঠন করে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য দরপত্র আহ্বান করা হবে।

বিদ্যুৎ বিভাগের একজন কর্মকর্তা জানান, এর আগে চায়না এনার্জি ইঞ্জিনিয়ারিং করপোরেশনের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। এখন কেন্দ্রটির যৌথ মূলধনী কোম্পানি গঠন করা হবে। যৌথ মূলধনী কেম্পানি গঠনের পর কেন্দ্র নির্মাণ শুরু হবে। বিদ্যুৎ কেন্দ্রটিতে আশুগঞ্জ এবং চায়না ইঞ্জিনিয়ারিংয়ের সমান মালিকানা থাকবে। কোম্পানির বোর্ডেও দুই দেশের সমান অংশীদারিত্ব থাকবে।

প্রসঙ্গত, পায়রাতে এর আগে নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি এবং চীনের সিএমসি একটি এক হাজার ১ হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। বিদ্যুৎকেন্দ্রটির ৪০ ভাগ কাজ শেষ হয়েছে। এছাড়া রুরাল পাওয়ার কোম্পানি (আরপিসিএল) আরও একটি এক হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। কেন্দ্রটির জন্য চীনের নরিনকো ইন্টারন্যাশনাল করপোরেশন লিমিটেডের সঙ্গে চুক্তি করার প্রক্রিয়া চলছে।

সাহস২৪.কম/রনি/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত