শ্রীমঙ্গলে দ্বিতীয় চা নিলাম কেন্দ্র হিসেবে যাত্রা শুরু

প্রকাশ : ১৪ মে ২০১৮, ১৬:০৪

সাহস ডেস্ক

দীর্ঘ প্রতিক্ষার অবসান শেষে চায়ের রাজধানীখ্যাত শ্রীমঙ্গলে নিলাম ডাকের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে চায়ের দ্বিতীয় আন্তর্জাতিক নিলাম কেন্দ্রের কার্যক্রম শুরু হয়েছে। চট্টগ্রামের পর এটা দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্র হিসেবে যাত্রা শুরু করেছে। এই চা নিলাম কার্যক্রম নিয়ে আনন্দের শেষ নেই মৌলভীবাজার তথা সিলেটবাসীর।

সোমবার (১৪ মে) সকাল সাড়ে ৮টায় মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রে এ নিলাম কার্যক্রম শুরু হয়। আর এর মধ্যদিয়ে পুরণ হলো সিলেটবাসীর দীর্ঘদিনের আশা-আকাঙ্ক্ষা। এর মধ্যদিয়েই বাস্তবায়িত হলো প্রধানমন্ত্রীর সিলেটবাসীকে দেয়া আরও একটি প্রতিশ্রুতি।

টি প্ল্যান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের আয়োজনে এ নিলামে দেশের সাতটি ব্রোকারেজ হাউজ ও শতাধিক বিডার অংশ নেন। বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. জাহাঙ্গীর আর মুস্তাহিদুর রহমানের উপস্থিতে সোমবার সকালে শ্রীমঙ্গলের খান টাওয়ারে এই নিলাম কেন্দ্রে চা বিক্রি শুরু হয়।

টিপ্লন্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশনের যুগ্ন আহবায়ক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, এই নিলাম কেন্দ্র হওয়াতে আমাদের অনেক সময় ও অর্থ সাশ্রয় হবে। আগে শ্রীমঙ্গল থেকে চা নিয়ে চট্টগ্রামে নিলাম করতে পায় ১৫ থেকে ২০ দিন সময় চলে যেত। কিন্তু এ নিলাম কেন্দ্র চালু হওয়াতে ফ্যাক্টরি থেকে চা নিলামে যেতে মাত্র ১ সপ্তাহ সময় লাগবে। এছাড়া ঢাকা থেকে চট্টগ্রামের তুলনায় শ্রীমঙ্গলের দূরত্ব কম থাকায় ও যোগাযোগ ব্যবস্থা ভাল হওয়াতে বায়াররা দিনে এসে নিলামে অংশগ্রহণ করে রাতেই ঢাকা ফিরতে পারবেন। এই নিলাম কেন্দ্র দেশের চা শিল্পের ভাগ্য বদল করে দিতে পারবে বলেও আশাপ্রকাশ করেন তিনি।

চা নিলাম কেন্দ্র বাস্তবায়ন পরিষদের সদস্য শেখ লুৎফুর রহমান জানান, সোমবার প্রথম নিলামের পর ২৬ জুন ও ১৭ জুলাই আরো দুইটি নিলাম অনুষ্ঠিত হবে। টি প্লান্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশর এর পরিচালনায় এ কেন্দ্রে পর পর তিনটি আন্তর্জাতিক নিলাম অনুষ্ঠিত হবে। এ সময় চট্টগ্রামে অনুষ্ঠিত চায়ের আন্তর্জাতিক নিলাম বন্ধ রাখা হবে। এই তিন নিলামের পর পরিস্থিতি পর্যালোচনা করে দেশের দ্বিতীয় নিলাম কেন্দ্রের পরবর্তী কার্যক্রম সম্পর্কে সিদ্ধান্ত নেবে চা বোর্ড।

চা বগান সংশ্লিষ্ট সূত্রগ্রলো বলছে, নিলামের জন্য আগত ক্রেতারা থাকার জন্য ফাইভস্টার থেকে শুরু করে বিভিন্ন ধরণের উন্নতমানের হোটেল-রিসোর্ট গড়ে উঠায় শ্রীমঙ্গলে দেশী-বিদেশিরাও এসে এখানে নিলামে অংশগ্রহণ করতে পারবেন।

সাহস২৪.কম/রনি/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত