অগ্রাধিকার প্রকল্প হিসাবে বাস্তবায়ন করা হচ্ছে পায়রা বন্দর ড্রেজিং

প্রকাশ : ১৫ মে ২০১৮, ১৬:৫৯

সাহস ডেস্ক

নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জানানো হয়েছে, পায়রা বন্দরের ক্যাপিটাল ড্রেজিং পিপিপি পদ্ধতিতে জাতীয় অগ্রাধিকার প্রকল্প (এনপিপি) হিসাবে বাস্তবায়ন করা হচ্ছে।

কমিটির সভাপতি মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম এর সভাপতিত্বে আজ মঙ্গলবার (১৫ মে) সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ), বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) এবং পায়রা বন্দর কর্তৃপক্ষের কার্যক্রমের ওপর সভায় বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় জানানো হয়, ফেরি সার্ভিসের কার্যক্রমে সহায়তা করার জন্য ৬টি ওয়েব্রীজ স্কেল ও ৮টি রেকার সংগ্রহ করে বিভিন্ন ফেরিঘাটে স্থাপন করা হয়েছে।

সভায় আরো জানানো হয়, পায়রা বন্দরের ক্যাপিটাল ড্রেজিং প্রকল্পের কাজ ত্বরান্বিত করার লক্ষ্যে যৌথ কোম্পানির পরিবর্তে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) পদ্ধতিতে জাতীয় অগ্রাধিকার প্রকল্প (এনপিপি) হিসেবে বাস্তবায়নের সিদ্ধান্ত গৃহীত হয়। বিদেশী ড্রেজিং কোম্পানির সাথে কারিগরি ও আর্থিক বিষয়ে সহযোগিতার জন্য রয়্যাল হাসকোনিংকে পরামর্শক নিয়োগ করা হয়েছে।

এছাড়াও বাংলাদেশের বিভিন্ন নদীর গঠন, উৎস, প্রকৃতি সবকিছু সম্পর্কে একটি পূর্ণাঙ্গ ভিডিও কমিটির সভায় প্রদর্শন করার সুপারিশ করা হয়।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব, বিআইডব্লিউটিএ এর চেয়ারম্যান, বিআইডব্লিউটিসি এর চেয়ারম্যানসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন। কমিটির সদস্য এম আব্দুল লতিফ, রণজিৎ কুমার রায়, মোঃ আনোয়ারুল আজীম (আনার), মমতাজ বেগম অ্যাডভোকেট এবং বদরুদ্দোজা মোঃ ফরহাদ হোসেন সভায় অংশগ্রহণ করেন।

সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত