অর্থনীতির সিংহভাগই রেমিট্যান্সের অবদান: প্রবাসী কল্যাণ মন্ত্রী

প্রকাশ : ৩০ আগস্ট ২০১৬, ১৫:৪৫

সাহস ডেস্ক

প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, বাংলাদেশের প্রবাসী ও শ্রমিকরা দেশের অর্থনীতিতে বড় ধরনের ভূমিকা রাখছে। আমাদের দেশের অর্থনীতির সিংহভাগই তাদের পাঠানো রেমিট্যান্সের অবদান।

মঙ্গলবার(৩০ আগস্ট) প্রবাসী কল্যাণ ভবনে বিভিন্ন দেশে বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইং কর্মকর্তাদের বার্ষিক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রীরা এসব কথা বলেন। 

২৪টি দেশের ২৭টি শ্রম কল্যাণ উইংয়ের ৪১ জন কর্মকর্তাকে নিয়ে ৩ দিনের এই প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করেছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

মন্ত্রী বলেন, দেশের অর্থনীতিতে অভিবাসী কর্মীদের পাঠানো রেমিট্যান্সের গুরুত্ব অপরিসীম। তবে এই রেমিট্যান্স যেন অবৈধ পন্থায় না আসে সেদিকে আপনাদের খেয়াল রাখতে হবে।

তিনি বলেন, ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স আনার দায়িত্ব আপনাদের। বিদেশে কর্তরত শ্রমিকদের চাপ প্রয়োগ করে নয়, তাদেরকে বুঝিয়ে ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স আনতে হবে।

নুরুল ইসলাম বিএসসি বলেন, আমাদের শ্রম বাজার সম্প্রসারেণের লক্ষ্যে মধ্যপ্রাচ্য ও দক্ষিণ-পূর্ব এশিয়ার পাশাপাশি ইউরোপ এবং মধ্য এশিয়ায় শ্রম উইং খোলা হয়েছে। এসব শ্রম কল্যাণ উইংগুলোকে শক্তিশালী করার জন্য গৃহীত পরিকল্পনার মধ্যে প্রশিক্ষণ কর্মশালা একটি।
তিনি বলেন, বিদেশে কর্মীরা কেউ মারা গেলে তার মৃতদেহ দেশে পাঠানো একটি মানবিক কাজ। তবে এক্ষেত্রে প্রায়ই কালক্ষেপণের অভিযোগ পাওয়া যায়। বিষয়টি  গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে সবার প্রতি অনুরোধ করেন তিনি।
দূতাবাস কর্মীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আপনাদের অভ্যন্তরীণ কিছু সমস্যা রয়েছে। সেগুলো দূর করাসহ উন্নয়নের লক্ষ্যে দূতাবাসগুলোর স্নায়ু যুদ্ধ পরিহার করতে হবে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব বেগম শাসুন্নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে  বিএমইটির মহাপরিচালক মোঃ সেলিম রেজা, ওয়েজ অর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোঃ জুলহাস প্রমুখ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত