বাংলাদেশ ব্যাংকের অর্থ উদ্ধারে ফিলিপিন্সকে ফেডের অনুরোধ

প্রকাশ : ২৯ জুলাই ২০১৬, ১৮:৫৫

সাহস ডেস্ক

বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া ৮১ মিলিয়ন ডলার উদ্ধারে সহযোগিতা করতে ফিলিপিন্সের কেন্দ্রীয় ব্যাংককে অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্ক। 

আজ শুক্রবার (২৯ জুলাই) বার্তা সংস্থা রয়টার্সের এক বিশেষ প্রতিবেদনে জানানো হয়, জুনের ২৩ তারিখ ফেডের জেনারেল কাউন্সেল টমাস ব্যাক্সটার ফিলিপিন্সের কেন্দ্রীয় ব্যাংকের জেনারেল কাউন্সেল এলমোর ও কাপুলেকে এক চিঠিতে ফেডারেল রিজার্ভের জেনারেল কনস্যুল থমাস ব্যক্সটার এ অনুরোধ জানান

এতে বলা হয়েছে, ‘চুরি যাওয়া অর্থ উদ্ধার ও তা ফেরতে বাংলাদেশ ব্যাংককে সব ধরণের সহযোগিতা করুন।’ একই সাথে ফিলিপিন্সের রিজল কমার্শিয়াল ব্যাংক যে প্রক্রিয়ায় অর্থ স্থানান্তর করেছে তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

অর্থ স্থানান্তরে নিরাপত্তা নিশ্চিত করা রিজল ব্যাংক কর্তৃপক্ষের দায়িত্ব ছিল, অথচ তাদের কয়েকজন কর্মকর্তার হাত দিয়েই বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া অর্থ সরানোর বিষয়টি নিশ্চিত হয়েছে বলে ব্যাক্সটারের চিঠিতে বলা হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে, ওই ঘটনার তদন্ত করা মার্কিন সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ফায়ার আইয়ের একটি প্রতিবেদনের তথ্য বাংলাদেশ ব্যাংক সম্প্রতি নিউ ইয়র্ক ফেডকে দিতে রাজি হয়েছে।

রয়টার্স লিখেছে, ওই প্রতিবেদন পেতে কয়েক সপ্তাহ ধরে ‘দেনদরবার’ করছিল নিউ ইয়র্ক ফেড। মার্চে ফায়ার আইয়ের দেওয়া প্রাথমিক তদন্ত প্রতিবেদনে রিজার্ভ চুরির জন্য তৃতীয় একটি পক্ষকে দায়ী করা হয়েছিল।

গত ফেব্রুয়ারিতে ভুয়া নির্দেশনা পাঠিয়ে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনের রিজল কমার্শিয়াল ব্যাংকে সরিয়ে নেওয়া হয়। বিষয়টি প্রকাশের পর এ ঘটনার তদন্তে নামে দেশটির সিনেটের দুর্নীতি বিরোধী কমিটি। শুনানি চলাকালে চুরি যাওয়া অর্থের একটি অংশ ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের কাছে ফেরত দেন ক্যাসিনোর জাঙ্কেট অপারেটর কিম অং।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত