আজ থেকে ১০ টাকায় চাল বিতরণ শুরু

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০১৬, ১২:১০

সাহস ডেস্ক

‘খাদ্যবান্ধব’ কর্মসূচির আওতায় দেশের ৫০ লাখ পরিবারকে ১০ টাকা কেজিতে চাল বিতরণ শুরু হচ্ছে। 

বুধবার (০৭ সেপ্টেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুড়িগ্রামের চিলমারী থানাহাট এ ইউ পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে ‘হত দরিদ্রদের জন্য খাদ্যবান্ধব কর্মসূচির’ উদ্বোধন করেন।

হতদরিদ্র ৫০ লাখ পরিবার মার্চ, এপ্রিল এবং সেপ্টেম্বর থেকে নভেম্বর- এই পাঁচ মাস এই সুবিধা পাবে। ১০ টাকা কেজি দরে মাসে ৩০ কেজি পর্যন্ত চাল কিনতে পারবে তারা।

‘শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশ’ এই- স্লোগানে খাদ্যবান্ধব কর্মসূচিতে বছরে সাড়ে সাত লাখ টন চাল বিতরণ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে সংশ্লিষ্ট কমিটি প্রতি ৫০০ পরিবারের জন্য একজন করে ডিলার নিয়োগ করবে। হতদরিদ্র পরিবারের সংখ্যা ঠিক করে তাদের কার্ড দেওয়া হবে। এছাড়া এই কর্মসূচিতে নারী, বিধবা ও প্রতিবন্ধী নারী প্রধান পরিবারকেই প্রাধান্য দেওয়া হবে।

সকালে হেলিকপ্টারে করে ঢাকা থেকে কুড়িগ্রামে পৌঁছান প্রধানমন্ত্রী। সেখানে এ কর্মসূচি উদ্বোধনের পর থানাহাট এ ইউ পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে সুধী সমাবেশে বক্তব্য রাখেন।

কুড়িগ্রাম জেলা খাদ্য নিয়ন্ত্রকের অফিস জানায়, জেলায় মোট এক লাখ ২৫ হাজার ২৭৯টি পরিবার খাদ্যবান্ধব কার্ডের মাধ্যমে এ কর্মসূচির সুফল পাবে।

এর মধ্যে চিলমারীর আট হাজার ২১টি দরিদ্র পরিবারকে এই কার্ড দেওয়া হয়েছে। কুড়িগ্রাম সদরে ১৭ হাজার ৭২২টি, নাগেশ্বরীতে ২৪ হাজার ২০টি, ভুরুঙ্গামারীতে ১৩ হাজার ৯৮৫টি, ফুলবাড়ীতে ৯ হাজার ২৯৮টি, রাজারহাটে ১০ হাজার ৬০২টি, উলিপুরে ২৪ হাজার ২০৮টি, রৌমারীতে ১২ হাজার ৬৮৫টি এবং রাজীবপুর উপজেলায় ৪ হাজার ৭৩৮টি কার্ড বিতরণ প্রক্রিয়াধীন।

চাল বিক্রির জন্য জেলায় ২৪৭ জন সম্ভাব্য ডিলারের মধ্যে ১২৬ জনকে ইতোমধ্যে দায়িত্ব দেওয়া হয়।

দরিদ্র জনগোষ্ঠির জন্য সরকারের খাদ্য কর্মসূচি- ভালনারেবল গ্রুপ ফিডিং বা ভিজিএফ কার্ড বাতিল করে ৫০ লাখ পরিবারকে পল্লী রেশনিং কার্ড দেওয়ার কথা কয়েক মাস আগে জানিয়েছিলেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। উদ্দেশ্য, এই কার্ডের মাধ্যমে পরিবারগুলোকে সুলভ মূল্যে চাল বা গম দেওয়া।

গত ১ সেপ্টেম্বর সীমান্ত ব্যাংক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও পল্লী রেশনিং নিয়ে কথা বলেন।

তিনি সেদিন বলেন, হতদরিদ্র, পঙ্গু, প্রতিবন্ধীদের জন্য এই ব্যবস্থা চালু করব। এই রেশন কার্ড যাদের হাতে থাকবে, তারা মাত্র ১০ টাকায় চাল কিনতে পারবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত