রাবিতে ভাস্কর্য উল্টে রাখায় লিখিত অভিযোগ

প্রকাশ | ১৯ এপ্রিল ২০১৭, ২২:০০

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চারুকলা অনুষদের মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের ভাস্কর্য উল্টে রাখার ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দাখিল করা হয়েছে। বুধবার সকাল সাড়ে ১১টায় মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের সভাপতি অধ্যাপক মোস্তফা শরীফ আনোয়ার অভিযোগ দাখিলের বিষয়টি নিশ্চিত করেন।

অভিযোগপত্রে উল্লেখ করা হয়, মঙ্গলবার মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের শিল্পকর্ম উল্টানোর ঘটনায় আমরা এর তীব্র নিন্দা জানায়। এটি একটি গর্হিত কাজ এবং তা বিভাগের স্বাভাবিক শিক্ষা কার্যক্রমে ব্যাঘাত ঘটায়। বিভাগের অ্যাকাডেমিক কমিটির সভায় গৃহীত সিদ্ধান্তের উপর ভিত্তি  করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ করা হল।

মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের সভাপতি অধ্যাপক মোস্তফা শরীফ আনোয়ার বলেন, ‘আমরা এ ঘটনার নিন্দা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, প্রক্টর এবং অনুষদের ডিনের কাছে চিঠি দিয়েছি। যারা এ ঘটনার সাথে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে সুপারিশ করা হয়েছে। প্রশাসনের গৃহীত সিদ্ধান্ত মোতাবেক আমরা ব্যবস্থা নিব।’

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান জানান, বিভাগের লিখিত অভিযোগপত্র আমি পেয়েছি। তাদের অভিযোগের ভিত্তিতে অনুষদ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মজিবুল হক আজাদ খান বলেন, ‘আমি এখনো অভিযোগপত্রটি পায়নি। তবে অভিযোগটি হাতে পেলেও তার অনুমোদনের জন্য অভিভাবক প্রয়োজন, যেটি বিশ্ববিদ্যালয়ে এখন নেই।’

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলায় গভীর রাতে  প্রায় পাঁচ শতাধিক ভাস্কর্য উল্টিয়ে ফেলে মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের কয়েকজন শিক্ষার্থী। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে ভাস্কর্য বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ইউসুফ আলী স্বাধীন ও ইমরান হোসাইন অনিক সাংবাদিকদের এ কাজ করার দায় শিকার করে।

এসময় তারা বলেন, দীর্ঘদিন থেকে আমাদের বানানো এই ভাস্কর্যগুলো এখানে জরাজীর্ণ হয়ে পড়ে আছে। কিন্তু এগুলোর পরিচর্যা করা হয় না। আমরা এগুলোর নিরাপত্তার দাবিতে এই কাজগুলো করেছি।