ডিএসসিসির ‘সবুজ ইশকুল গড়ি’ কার্যক্রম উদ্বোধন

প্রকাশ : ১০ আগস্ট ২০১৭, ১৬:১০

সাহস ডেস্ক

নির্মল বায়ু ও পরিবেশসম্মত সবুজ পরিচ্ছন্ন নগরী গড়ার লক্ষ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) স্কুল পর্যায়ে শুরু করেছে ‘সবুজ ইশকুল গড়ি’ কার্যক্রম।

পর্যায়ক্রমে ঢাকা দক্ষিণ সিটির ১শ’টি স্কুলকে ‘সবুজ ইশকুল গড়ি’ কার্যক্রমের আওতায় আনা হবে। যেখানে শিক্ষার্থীরা তাদের প্রতিষ্ঠানের আঙিনায় সবুজায়ন করবে এবং নির্দিষ্ট স্থানে ময়লা ফেলার অভ্যাস গড়ে তুলবে।

ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন আজ বৃহস্পতিবার (১০ আগস্ট) দুপুরে স্বামীবাগ মিতালী বিদ্যাপীঠ স্কুলে ‘পরিবর্তন চাই’ সংগঠনের উদ্যোগে এই কার্যক্রমের উদ্বোধন করেন।

‘পরিবর্তন চাই’ সংগঠনকে ধন্যবাদ জানিয়ে মেয়র বলেন, নগরীর মানুষ যাতে মুক্ত বাতাসে বুক ভরে নিঃশ্বাস নিতে পারে, আমাদের ভবিষ্যৎ প্রজন্ম যাতে নির্মল বায়ু ও স্বাস্থ্যকর পরিবেশে বেড়ে উঠে এবং তাদের জন্য সবুজ বাসযোগ্য একটি সুন্দর পরিবেশ দিতে পারি সে লক্ষ্যেই আমরা কাজ করছি। এ জন্য সকলের সহযোগিতা প্রয়োজন।’

তিনি বলেন, ছোট ছোট ছেলেমেয়েরা যেন সবুজের মাঝে বেড়ে উঠতে পারে সেজন্য সড়ক মিডিয়ান গুলিতে বৃক্ষ রোপন করা হয়েছে।
সাঈদ খোকন বলেন, ‘জল সবুজে ঢাকা’ প্রকল্পের মাধ্যমে বেদখল হয়ে যাওয়া ১২টি খেলার মাঠ ও ১৯টি পার্ক দখলমুক্ত করা হয়েছে। এসব খেলার মাঠ ও পার্কগুলোকে আন্তর্জাতিক মানে সজ্জিত করে তুলতে শতাধিক স্থপতি কাজ করছেন।

আগামী ২০১৮ সালের জুন মাসে এগুলোর কাজ শেষ হলে ঢাকা এক অনিন্দ্য সুন্দর রূপ লাভ করবে বলে তিনি জানান।

তিনি বলেন, সবুজ নগরী গড়ার লক্ষ্যে ছাদ, বাগান, আঙিনায় ও বারান্দায় বৃক্ষরোপন করলে নাগরিকদের ১০ ভাগ হোল্ডিং কর মওকুফ করা হয়েছে।

তিনি নির্দিষ্ট স্থানে ময়লা ফেলার অভ্যাস গড়ে তোলা এবং সবুজায়নে মিতালী স্কুলে শুরু হওয়া এ উদ্যোগ বিভিন্ন স্কুল ও পাড়া-মহল্লায় ছড়িয়ে দেয়ার আহবান জানান।

‘পরিবর্তন চাই’ সংগঠনের চেয়ারম্যান ফিদা হক, স্টান্ডার্ড ব্যাংক কর্মকর্তা আবরার, এ্যাকশন এইড কর্মকর্তা ফারাহ কবীর ও মিতালী স্কুল পরিচালনা কমিটির চেয়ারম্যান ফৌজিয়া এসময় বক্তৃতা করেন।

মেয়র মিতালী বিদ্যাপীঠ স্কুল প্রাঙ্গণে একটি গাছের চারা রোপন করেন।

পরে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন জাতীয় শোক দিবস উপলক্ষে পুরান ঢাকার সরকারি শহীদ সোহরাওয়ার্দি কলেজ ছাত্রলীগ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।

অনুষ্ঠানে ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন, কলেজ অধ্যক্ষ শেখ আব্দুল কুদ্দুসসহ কলেজ শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ বক্তৃতা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত