অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরি

প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৭, ১৪:৪৫

ছবি: মধুসূদন মিহির চক্রবর্তী

১২৭ বছর বয়সী পাবনা শহরের অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরি। দেশের অন্যতম প্রাচীন ও সমৃদ্ধ লাইব্রেরি হিসেবে জ্ঞানপিপাসুদের কাছে পরিচিত একটি নাম অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরি। নানা ঐতিহ্য আর ইতিহাস সংগ্রহের ধারক হয়ে মাথা উঁচু করে আজো দাঁড়িয়ে লাইব্রেরিটি। পাবনার সচেতন মানুষের আবেগ অনেকটাই আবর্তিত হয় এই লাইব্রেরিকে ঘিরে। 

তখনো পাবনায় বিদ্যুৎ আসেনি। এমন একটি সময়ে ১৮৯০ সালে প্রতিষ্ঠিত হয় পাঠাগারটি। তখনই পাঠকের সুবিধার জন্য লাগানো হয় ১৩ টাকা আট আনা মূল্যের পেট্রোম্যাক্স লাইট। সন্ধ্যার পর সে আলোয় পড়াশোনা করতেন পাঠকেরা। ১৯৩৬ সালে ১০০ টাকা ব্যয়ে পাঠাগারটিতে বিদ্যুৎ-সংযোগ নেওয়া হলো। শুরু থেকেই সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত পাঠকের জন্য দ্বার খোলা থাকে পাঠাগারটির। এই পাঠাগারে এসেছেন সাহিত্যিক পরিমল কুমার গোস্বামী ও বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের মতো গুণীজনেরাও।

পাবনার সুজানগর উপজেলার তাঁতিবন্দের জমিদার গঙ্গা গোবিন্দ চৌধুরীর ছেলে বরদা গোবিন্দ চৌধুরীর কোনো সন্তান ছিল না। একটি ছেলে দত্তক নিয়েছিলেন তিনি। সেই ছেলে অন্নদা গোবিন্দ চৌধুরী নামেই পাঠাগারটি প্রতিষ্ঠা করা হয়। এরপর অন্নদা গোবিন্দ চৌধুরীর ছেলে জ্ঞানদা গোবিন্দ চৌধুরী পাঠাগারটিকে আরও বড় করে তোলেন। শুরুতে ১৩ শতাংশ জমির ওপর দুই কক্ষের একটি ভবন নিয়ে এর যাত্রা শুরু হয়। পাঠাগার কার্যক্রমের উদ্বোধন করেন তৎকালীন রাজশাহী বিভাগীয় কমিশনার ডি এইচ লিস। পাঠাগার পরিচালনা কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন পাবনা জেলার ম্যাজিস্ট্রেট কালেক্টর এফ বিজ।

কালের পরিক্রমায় পাঠাগারটির পুরোনো ভবন ব্যবহার অনুপযোগী ও জরাজীর্ণ হয়ে পড়ে। বই-পুস্তক রক্ষা এবং পাঠকদের সুযোগ-সুবিধা বাড়ানোর তাগিদে পাঠাগারটি সম্প্রসারণের তাগিদ দেখা দেয়। তখন সহযোগিতার হাত বাড়িয়ে দেন দেশবরেণ্য শিল্পপতি ও স্কয়ার গ্রুপের চেয়ারম্যান স্যামসন এইচ চৌধুরী। তাঁর সহযোগিতায় ১৯৯৮ সালে শুরু হয় নতুন ভবন তৈরির কাজ। ২০০২ সালের ৪ নভেম্বর শেষ হয় বিশাল ছয়তলা ভবনটির নির্মাণকাজ।

বর্তমানে পাঠাগারটিতে বিশাল পাঠকক্ষ, মিলনায়তনসহ রয়েছে প্রয়োজনীয় সব ধরনের সুযোগ-সুবিধা। দৈনিক সংবাদপত্র থেকে শুরু করে রয়েছে বিশাল পুস্তক ভান্ডার। সাধারণ জ্ঞান, কম্পিউটার, বিজ্ঞান, সাংবাদিকতা, লোকসাহিত্য, দর্শন, ধর্ম, শিশুসাহিত্য ও মুক্তিযুদ্ধসহ বিভিন্ন বিষয়ের প্রায় ৩০ হাজার বই আছে এখানে। এ ছাড়া আছে ৯ হাজার ৮০৬টি হাতে লেখা পাণ্ডুলিপি, ২০ হাজার জার্নাল, তিনটি হাতে লেখা তালপাতার বই ও তিন শ বছরের পুরোনো ইংরেজি, বাংলা, উর্দু ও ফারসি ভাষার চার শতাধিক বই। আছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রকাশিত পত্রপত্রিকার বাঁধাই করা সংকলন।

দেশ বিদেশ থেকে আসা জ্ঞান পিপাসু মানুষদের কাছে আগ্রহের বিষয় অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরির সংগ্রহে থাকা প্রায় ৩০০ বছরের পুরোনো হাতে লেখা বাংলা ও সংস্কৃত পুঁথি আর পাণ্ডুলিপিগুলো। তাল পাতা আর কাগজে লেখা এসব পুঁথি ও পাণ্ডুলিপিগুলো সমৃদ্ধ করেছে অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরিকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত