নওগাঁয় বিদ্যালয়ের প্রাচীর ভেঙ্গে দোকান নির্মাণ

প্রকাশ | ০৯ ডিসেম্বর ২০১৭, ১৭:৩৮

নওগাঁ প্রতিনিধি

নওগাঁ শহরের বিহারী কলোলি এলাকায় বাঙ্গাবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাচীর ভেঙ্গে দু’টি পাকা দোকান ঘর নির্মাণ করা হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি ও স্কুলের প্রধান শিক্ষিকা যোগসাজসে করে এই স্থাপনা নির্মাণ হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

স্থানীয়দের অভিযোগ, স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি একেএম সিরাজুল ইসলাম আনসারী স্কুলের প্রধান ফটকের ডান পাশে প্রাচীর ভেঙ্গে স্কুলের জমিতে দু’টি পাকা ইটের দোকান ঘর তৈরী করছেন। দোকানঘর দু’টি ইতোমধ্যেই স্থানীয় বিহারী গনি মিয়া ও আরমান হোসেনকে বরাদ্দ দিয়েছেন। তারা একটিতে এলপি গ্যাস সিলিন্ডার ও অপরটিতে পান-বিড়ি, সিগারেট, লজেন্স, ড্রিংক্স ও জুসের দোকান করবে বলে প্রস্তুতি শুরু করেছে।

স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে জানান, স্কুলের গেটেই পান-সিগারেটের দোকানে কোমলমতি শিশুরা আকৃষ্ট হয়ে বিপথগামী হতে পারে। গ্যাস-সিলিন্ডারের দোকানে কোন দুর্ঘটনা ঘটলে এর প্রভাব পড়বে স্কুল ও স্কুলের শিক্ষার্থীদের ওপর। এছাড়া ওইসব দোকানে বিড়ি-সিগারেট কিনতে আসা বখাটেদের আড্ডাস্থলে পরিণত হবে।

স্কুলের প্রধান শিক্ষিকা সুলতানার মুঠোফোনে কথা বলার চেষ্টা করলে, তিনি সাংবাদিক পরিচয় পেয়েই ‘আমি গাড়িতে’ বলে ফোনটি কেটে দেন।

স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি একেএম সিরাজুল ইসলাম জানান, স্কুলের পিয়ন ও আয়ার বেতন দিতেই দোকান ঘর দু’টি পাকা করে তৈরী করা হচ্ছে। ইতোমধ্যেই তা ভাড়া দেওয়া হয়েছে। তবে আগেও সেখানে টিনের ঝুপড়ি ঘর ছিল।

নওগাঁ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বদরুজ্জেহা জানান, স্কুল গেটের সঙ্গে বা স্কুলের জমিতে কোন দোকান ঘর তৈরীর কোন অনুমোদন নেই। শিক্ষার পরিবেশ বিনষ্ট করতে সেখানে কোনভাবেই দোকান ঘর নির্মাণ করতে দেওয়া হবে না। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

সাহস২৪.কম/রিয়াজ