গবেষণার মানোন্নয়নে বছর প্রতি চার কোটি টাকা : রুয়েট অধ্যাপক

প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০১৭, ১৩:২১

রাবি প্রতিনিধি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেছেন, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা মানোন্নয়নের নিমিত্তে প্রতিবছর চার কোটি টাকা বরাদ্দ দেওয়া হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়গুলো একাডেমিক সেমিনার ও কনফারেন্স আয়োজন করতে চাইলে ইউজিসি’র পক্ষ থেকে সকল ধরণের কারিগরি ও আর্থিক সহায়তা প্রদান করা হবে।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) কেন্দ্রীয় অডিটোরিয়ামে বুধবার সন্ধ্যায় আয়োজিত ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স (আইসিইইই) বিষয়ক আন্তজার্তিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান এ কথা বলেন।

তিনি আরও বলেন, বর্তমান সরকারের আমলে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর অবকাঠামো, কারিগরি এবং শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে ৮ হাজার কোটি টাকারও বেশি বরাদ্দ দেওয়া হয়েছে।

কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বক্তব্য রাখেন রুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহা. রফিকুল আলম বেগ।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেকনোলজির অধ্যাপক ড. সাইফুর রহমান, অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ফাজ রহমান এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. শিলা শাহনাজ। 

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কনফারেন্সের কারিগরি পৃষ্ঠপোষক অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল গোফ্ফার খান এবং অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম শেখ, আয়োজক সম্পাদক অধ্যাপক ড. মো. শামীম আনোয়ার, আয়োজন সম্পাদক অধ্যাপক ড. মো. রবিউল ইসলাম। সমাপনী বক্তব্য রাখেন অর্গানাইজিং চেয়ার অধ্যাপক ড. মো. জহরুল ইসলাম সরকার।

তিন দিনব্যাপী এই কনফারেন্সে বিভিন্ন দেশের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স বিষয়ক প্রখ্যাত শিক্ষাবিদ ও গবেষকগণ অংশগ্রহণ করছেন। কনফারেন্সে ৮৫টি টেকনিক্যাল পেপার উপস্থাপন করা হবে। আগামী ২৯ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় এই কনফারেন্সের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত