উপাচার্য না থাকায় কুবি’র কার্যক্রম স্থবির

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৮, ১২:৫৮

সাহস ডেস্ক

নতুন উপচার্য না থাকায় চরম সংকটে আছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। সাবেক উপাচার্য অধ্যাপক আলী আশরাফের মেয়াদ শেষ হওয়ায় গত ২ ডিসেম্বর তার পুরনো কর্মস্থল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চলে যান তিনি।

এর মধ্যে জানুয়ারি পর্যন্ত উপাচার্যের পদ শূন্য থাকায় ক্রমেই সংকট বাড়ছে বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ পদ শূন্য থাকায় ভারপ্রাপ্ত কিংবা অতিরিক্ত দায়িত্ব পালনেরও কেউ নেই।

এই অবস্থায় প্রতিষ্ঠানের ১৮০ জন শিক্ষক, ৬৬ জন বিভিন্ন শ্রেণির কর্মকর্তা ও ১৮৮ জন কর্মচারী বেতন ভাতা পাচ্ছেন না। কারণ বেতন ভাতা পেতে উপাচার্যের অনুমোদন লাগে।

এ বিষয়ে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মেহেদী হাসান জানান, উপাচার্য না থাকায় ডিসেম্বর মাসের বেতন পাওয়া যায়নি। এতে করে অসুবিধায় পড়েছেন শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীগণ।

এছাড়াও উপচার্য না থাকায় আটকে আছে প্রথম ও স্নাতক সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষা।

ভর্তি কমিটি সূত্রে জনা গেছে এই বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রথম স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষার জন্য ৫৪ হাজার ৮০৯ জন শিক্ষার্থী আবেদন করেছিলেন। গত নভেম্বরের ১৭ ও ১৮ তারিখ ভর্তি পরীক্ষা হওয়ার কথা থাকলেও সাবেক উপাচার্য অধ্যাপক মোঃ আলী আশরাফের বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে শিক্ষক সমিতির আন্দোলনের কারণে সেই ভর্তি পরীক্ষা স্থগিত হয়ে যায়। নতুন উপাচার্য যোগদানের পর ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি।

এতে করে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিবাকগণ অনিশ্চয়তায় পড়েন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি মোঃ আবু তাহের বলেন, উপাচার্যের পদ শূন্য থাকায় ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা যাচ্ছে না। চলতি মাসের মধ্যে উপাচার্য নিয়োগ না দিলে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা বন্ধ হয়ে যাবে।

তিনি আরো বলেন, উপাচার্য না থাকায় ডীন নির্বাচন, শিক্ষকদের বিদেশ যাওয়া ও বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কর্মকাণ্ড স্থবির হয়ে আছে। এক কথায় বলা যায় বিশ্ববিদ্যালয় অভিবাকশূন্য হয়ে পড়েছে। যত দ্রুত সম্ভব সরকারকে উপাচার্য পদে নিয়োগ দিতে হবে বলেও জানান শিক্ষক সমিতির সভাপতি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ মজিবুর রহমান বলেন, উপাচার্য নিয়োগের বিষয়টি সরকারের সর্বোচ্চ মহলে প্রক্রিয়াধীন আছে। শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা সম্পর্কে মঞ্জুরী কমিশনের সাথে কথা বলছি। নতুন উপাচার্য এলেই বেতন-ভাতার ব্যাপারটি সুরাহা হবে। আশা করছি চলতি মাসেই এ পদে নিয়োগ দেয়া হবে।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত