প্রশ্নফাঁস ঠেকাতে আধ ঘণ্টা মোবাইল ইন্টারনেট বন্ধ

প্রকাশ | ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:০২

অনলাইন ডেস্ক

এসএসসিতে ১১ ফেব্রুয়ারি (রবিবার) আইসিটি বিষয়ের পরীক্ষা শুরুর সময় প্রশ্নফাঁস ঠেকাতে বিটিআরসির নির্দেশনায় আধা ঘণ্টার বেশি সময় বন্ধ ছিল মোবাইল ইন্টারনেট।

নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির একজন কর্মকর্তা বলেন, এই নির্দেশনা কেবল মোবাইল অপারেটরগুলোকেই দেওয়া হয়েছিল।

রবিবার পরীক্ষা শুরুর আগে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত ইন্টারনেট বন্ধ রাখতে বলা হয়েছিল। তবে এসএসসির বাকি পরীক্ষাগুলোর সকালেও মোবাইল ইন্টারনেট বন্ধ থাকবে কি না, সে বিষয়ে কিছু জানাতে পারেননি ওই কর্মকর্তা।

নাম প্রকাশে অনিচ্ছুক বিটিআরসির একজন কর্মকর্তা জানান, রবিবার পরীক্ষা শুরুর আগে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত ইন্টারনেট বন্ধ রাখতে মোবাইল অপারেটরগুলোকে নির্দেশ দেওয়া হয়েছিল। 

গেলো কয়েক বছর ধরেই প্রশ্ন ফাঁস একটি আলোচিত বিষয়। নানা প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার পরও সামাজিক মাধ্যমে প্রশ্ন ফাঁস ঠেকানো যাচ্ছে না। অভিযোগ আছে ট্রেজারি থেকে প্রশ্ন কেন্দ্রে পাঠানোর সময় বা কেন্দ্র থেকেও ফাঁস হয় প্রশ্ন। আর এতে শিক্ষকদের একাংশের জড়িত থাকার অভিযোগও করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

চলতি বছর এসএসসি পরীক্ষার প্রথম দিন ১ ফেব্রুয়ারি বাংলা প্রথম পত্রের প্রশ্ন ফেসবুকে এসেছে পরীক্ষা শুরুর ২৪ মিনিট আগে। ৩ ফেব্রুয়ারি বাংলা দ্বিতীয় পত্রের প্রশ্ন এসেছে পরীক্ষা শুরুর পৌনে এক ঘণ্টা আগে। এভাবে এখন পর্যন্ত হওয়া প্রায় প্রতিটি প্রশ্নই পরীক্ষার আগে ফাঁস হয়ে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে।

এদিকে প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত কয়েক দিন ধরে দেশের বিভিন্ন স্থানে শিক্ষক, কর্মকর্তা, পরীক্ষার্থী এবং অভিভাবককে আটক করা হয়েছে। এ ব্যাপারে মামলাও হয়েছে বিভিন্ন স্থানে।

সাহস২৪.কম/ জুয়েনা/আল মনসুর