প্রশ্নফাঁসের প্রমাণ পেয়েছে কমিটি

প্রকাশ | ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৫৬

অনলাইন ডেস্ক

চলতি বছরের এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের প্রমাণ পেয়েছে পরীক্ষা মূল্যায়ন কমিটি। একটি বিষয়ের সম্পূর্ণ এবং কয়েকটির আংশিক প্রশ্নফাঁস হয়। এসব মূল্যায়ন করে ২৬ ফেব্রুয়ারি তদন্ত প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেবে কমিটি।

এসএসসি পরীক্ষা মূল্যায়ন কমিটির দ্বিতীয় দিনের সভা শেষে ১৮ ফেব্রিুয়ারি (রবিবার) সাংবাদিকদের এ তথ্য জানান কমিটির আহ্বায়ক শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর। প্রতিবেদন জমা দেওয়ার আগে ২৫ ফেব্রুয়ারি (রবিবার) বিকাল ৩টায় পুনরায় বৈঠকে বসবেন বলেও জানান তিনি।

সচিব বলেন, প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত প্রতিনিয়ত নতুন নতুন নম্বর ও সামাজিক যোগাযোগ মাধ্যমে লিংক পাওয়া যাচ্ছে। সেসব যাচাই-বাছাই করা হচ্ছে। এতে অনেক ভিআইপির নম্বর পাওয়া যাচ্ছে। আইন-শৃংখলা বাহিনী তাদের নজরদারিতে রেখেছে। সব বিষয় মূল্যায়ন করে শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করা হবে।

তিনি বলেন, যদি ফাঁস হওয়া প্রশ্নের সঙ্গে নৈর্ব্যক্তিক অংশটুকু মিলে যায় তবে আমরা শুধু নৈর্ব্যক্তিক পরীক্ষা বাতিলের সুপারিশ করব।

পরীক্ষা মূল্যায়ন কমিটির এ আহ্বায়ক জানান, আর যদি সেসব প্রশ্ন পরীক্ষার আগের রাতে বা এক দুই ঘণ্টার আগে ফাঁসের প্রমাণ পাওয়া যায় তবে পরীক্ষা শুরুর পরে প্রশ্নফাঁস হলে তা আমলে নেওয়া হবে না।

আগামী ২৫ ফেব্রুয়ারি কমিটি আবার বৈঠকে বসবে এবং ২৬ ফেব্রুয়ারি আবারও গণমাধ্যমকে জানানো হবে বলে জানান এই সচিব। 

সাহস২৪.কম/জুয়েনা