কোটা পদ্ধতির সংস্কার দাবিতে রাবি শিক্ষার্থীদের মানববন্ধন

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:৪৬

রাবি প্রতিনিধি

‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই, কোটা পদ্ধতির সংস্কার চাই’ স্লোগানে তৃতীয় দিনের মতো মানববন্ধন করেছে রাবি শিক্ষার্থীরা।

রবিবার বেলা ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে সাধারণ শিক্ষার্থীরা একটি মৌন মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে।

মানববন্ধনে কোটা পদ্ধতি সংস্কার করে ৫৬ শতাংশ থেকে ১০ শতাংশে নামিয়ে আনাসহ পাঁচ দফা দাবি জানানো হয়। তাদের অন্য দাবিগুলো হলো, কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলো মেধায় নিয়োগ দেওয়া, চাকরিতে নিয়োগ পরীক্ষায় কোটাসুবিধা একাধিক বার নয়, কোটায় কোন বিশেষ নিয়োগ পরীক্ষা নয় এবং চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করতে হবে।

এসময় আরেক শিক্ষার্থী বলেন, আমরা আজ সামাজিক প্রতিবন্ধী। আমরা গ্রামের কৃষক মা-বাবার স্বপ্ন বাস্তবায়নে পড়াশুনা করছি। কিন্তু এই কোটা ব্যবস্থার যাতাকলে আজ আমরা পিষ্ট হচ্ছি। এই পদ্ধতির মাধ্যমে আমাদের স্বপ্নকে ভাঙা হচ্ছে। আমরা এ বৈষম্যের সংস্কার চাই।

মানববন্ধন থেকে কোটা পদ্ধতি সংস্কার না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় সাধারণ শিক্ষার্থীরা।

মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুচিতা রায়ের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন ইংরেজি বিভাগের গোলাম মোর্শেদ, দর্শন বিভাগের মামুনুর রশিদ, সুমাইয়া রহমান, ফিরোজ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের রাশেদুল ইসলাম মুবিন, অর্থনীতি বিভাগের জুয়েল মামুন, ইসলামিক স্টাডিজ বিভাগের মমিনুল ইসলাম, মাসুম মোন্নাফ, ইতিহাস বিভাগের ইন্দ্রজিৎ, সমাজকর্ম বিভাগের ফজলে রাব্বি, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের খাদিজা আক্তার প্রমুখ।

কর্মসূচি থেকে আগামী রবিবার আবারো মানববন্ধন করা হবে বলে ঘোষণা দেয়া হয়। মানববন্ধনে বিভিন্ন বিভাগের প্রায় হাজারের বেশি শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত