রাজধানীতে ভাড়া বাড়িতে এইচএসসি পরীক্ষা

প্রকাশ | ০৮ এপ্রিল ২০১৮, ১২:৪৪

অনলাইন ডেস্ক

ট্রাস্ট স্কুল অ্যান্ড কলেজের ভাড়া করা চারটি আবাসিক ভবনে উত্তরা এলাকার ১২টি কলেজের দুই হাজার ৪২৪  জন পরীক্ষা দিচ্ছে। এতো পরিমাণ পরীক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার জন্য প্রয়োজনীয় সরঞ্জামও নেই কলেজটির।

এ বিষয়ে জানতে চাইলে ট্রাস্ট কলেজের অধ্যক্ষ ও কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা বশির আহমেদ বলেন, আমার  কথায় এখানে কেন্দ্র হয়নি। হয়েছে সরকারের সিদ্ধান্তে। বাইরে থেকে শিক্ষক সবাই নেয়; বোর্ডের নিয়ম আছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক  বলেন, গত পরীক্ষায় দায়িত্ব পালনকারী শিক্ষকদের তালিকা যাচাই-বাছাই করে দেখবো। আগামী পরীক্ষার দিন  সরেজমিন কেন্দ্রটি পরিদর্শন করবো। কোনও ত্রুটি-বিচ্যুতি পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে মাইলস্টোন কলেজ (বিজ্ঞান), বৈকাল কলেজ (সব বিভাগ), উত্তরা আইডিয়াল কমার্স কলেজ, উত্তরা আইডিয়াল কলেজ, উত্তরা রেসিডেন্সিয়াল কলেজ (বিজ্ঞান ও মানবিক), আনোয়ারা মান্নাফ গার্লস  কলেজ, রেসিডেন্সিয়াল ল্যাবরেটরি কলেজ, মোয়াজ্জেম হোসেন আইডিয়াল কলেজ, মাইলস্টোন কলেজ (চালাবন),  উত্তরা টাউন কলেজ, আমজাদ আইডিয়াল কলেজ ও আমজাদ আলী সরকার পাইলট বালিকা উচ্চবিদ্যালয়।  

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ পরীক্ষা-২০১৮ পরিচালনা নীতিমালা অনুযায়ী কোনও  পরীক্ষার্থী কোনও অবস্থাতেই বোর্ড কর্তৃক অনুমোদিত পরীক্ষা কেন্দ্র ছাড়া অন্য কোনও অননুমোদিত স্থানে পরীক্ষা  দিতে পারবে না। অখণ্ড ক্যাম্পাসেই কেন্দ্রের অনুমোদন দেওয়া হয়। কিন্তু কলেজটি এই নিয়ম মানেনি।

নীতিমালা অনুযায়ী কোনও শিক্ষক তার কলেজের পরীক্ষার্থীর কক্ষে দায়িত্ব পালন করতে পারবেন না। ২০ জন  পরীক্ষার্থীর জন্য একজন কক্ষ পরিদর্শক নিয়োজিত থাকবে। এ হিসেবে কক্ষ পরিদর্শকের দায়িত্ব পালনে ১২১ জন  শিক্ষক প্রয়োজন। কিন্তু ট্রাস্ট স্কুল অ্যান্ড কলেজের কলেজ শাখায় এত সংখ্যক শিক্ষক নেই। কলেজটিতে  উচ্চমাধ্যমিক শ্রেণিতে এক হাজার শিক্ষার্থী ভর্তির অনুমোদন রয়েছে। অথচ সেই কলেজেই দুই হাজার ৪২৪ জন  পরীক্ষার্থীর পরীক্ষার কেন্দ্র দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

নীতিমালা অনুযায়ী কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রতি ছয় ফুট বেঞ্চে দুজন পরীক্ষার্থীর আসন ব্যবস্থা করেন। কোনও  অবস্থাতেই এর ব্যতিক্রম করা যাবে না। কিন্তু ট্রাস্ট কলেজের প্রতিটি বেঞ্চের দৈর্ঘ সাড়ে চার ফুট। নিয়ম অনুযায়ী  একটি বেঞ্চে একই কলেজের দুজন পরীক্ষার্থী বসতে পারবে না। কিন্তু সেখানে কলেজগুলোর পরীক্ষার্থীদের এ  সুযোগ দেওয়া হয়েছে।

এ বিষয়ে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা বশির আহমেদ বলেন, বেঞ্চের মাপ দেখার জন্য প্রতিদিন মন্ত্রণালয়ের লোক  আসেন, ঊর্ধ্বতন কর্মকর্তারা আসেন।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, শিক্ষার্থী বেশি হলে সেক্ষেত্রে ছয়  ফুটের পরিবর্তে আধা ফুট কম বেঞ্চে পরীক্ষা নেওয়ার সুযোগ দেওয়া হয়। বেশি পরীক্ষার্থী হলে ভেন্যুর অনুমোদন  নিতে হয়। আমি কয়েক দিন আগে দায়িত্ব নিয়েছি। তারা ভেন্যুর অনুমোদন নিয়েছে কিনা আমার জানা নেই। তবে  অবৈধ ভেন্যুতে পরীক্ষা নেওয়ার কোনও সুযোগ নেই।