ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা ১৪ মে

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৮, ১৮:১০

সাহস ডেস্ক

এইচএসসি’র স্থগিত হওয়া ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা আগামী ১৪ মে অনুষ্ঠিত হবে।  রবিবার (২২ এপ্রিল) পরীক্ষাটি স্থগিত করার কয়েক ঘণ্টা পরই নতুন এই তারিখ নির্ধারণের বিষয়টি নিশ্চিত করেছেন আন্তঃ শিক্ষাবোর্ড সমন্বয় কমিটির প্রধান ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক।

তিনি জানান, এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হচ্ছে। এছাড়াও এ ঘটনায় একজন উপ-পরীক্ষা নিয়ন্ত্রককে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি নেত্রকোনার দুর্গাপুর মহিলা কলেজ কেন্দ্রে ভূগোল প্রথম পত্রের প্রশ্নপত্রের পরিবর্তে  কীভাবে দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র দেওয়া হলো তা খতিয়ে দেখবে। তদন্ত কমিটিকে সাত দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

জানা যায়, আজ এইচএসসির ভূগোল (তত্ত্বীয়) প্রথম পত্রের পরীক্ষা ছিল। কিন্তু ময়মনসিংহের দুর্গাপুরের একটি কেন্দ্রে ভুলবশত প্রথম পত্রের জায়গায় দ্বিতীয় পত্রের প্রশ্ন সরবরাহ করা হয়। বিষয়টি নজরে আসায় তাৎক্ষণিক শিক্ষামন্ত্রণালয়ের সচিব সোহরাব হোসাইনের সঙ্গে আন্তবোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক মু. জিয়াউল হক জরুরি বৈঠক করেন। ওই বৈঠকে আগামীকালের ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা স্থগিত করা হয়। পরে ভুলটি বুঝতে পেরে কিছুক্ষণের মধ্যেই ভূগোল প্রথম পত্রের প্রশ্নপত্র পরীক্ষার্থীদের হাতে দেওয়া হয়।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মোহাম্মদ সোহরাব হোসাইন জানান, ময়মনসিংহের দুর্গাপুরের একটি কেন্দ্রে ভুলবশত: প্রথমপত্রের বদলে দ্বিতীয়পত্রের প্রশ্নের সিলগালা করা খাম খোলা হয়। খামের ভেতর আগামীকালের (সোমবার) ভূগোল দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র দেখে তা আবার বন্ধ করা হয়। স্থানীয় প্রশাসনের মাধ্যমে বিষয়টি জানার পর তাৎক্ষণিক আগামীকালের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

তিনি আরও জানান, এত স্বল্প সময়ে নতুন করে প্রশ্নপত্র ছাপিয়ে সারাদেশে পাঠানো সম্ভব নয়।  এ কারণে নতুন করে পরীক্ষার তারিখ নির্ধারণ করে নতুন প্রশ্নপত্র ছাপাতে বোর্ড কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।  সুষ্ঠুভাবে পরীক্ষা নেওয়ার স্বার্থে আমরা আর কোনও ঝুঁকি নিতে চাই না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত