রাবি ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতি থাকবে না: উপাচার্য

প্রকাশ : ০৬ জুলাই ২০১৮, ১৭:৫৫

সাহস ডেস্ক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতি থাকবে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান।

আজ শুক্রবার (০৬ জুলাই) সকালে রাবির ৬৫ তম প্রতিষ্ঠাবার্ষিকীর সংক্ষিপ্ত সমাবেশ শেষে সংবাদিকদের তিনি এ তথ্য জানান।

উপাচার্য বলেন, এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা নেওয়া সহজ, তবে এতে সত্যিকারের মেধা যাচাই করা হয় না। চারটা উত্তরের মধ্যে একটি সঠিক হওয়ার সম্ভাবনা থাকে। তাছাড়া শিক্ষার্থী শুধুমাত্র ওই অনুযায়ী পড়ালেখা করে। এমসিকিউ যে কোনো শিক্ষার্থী উত্তর করতে পারবে তবে লেখার মাধ্যমে একটা শিক্ষার্থীর লেখার মান নির্ণয় করা যায়। তাই এ বছর থেকে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। সেখানে দুই ঘণ্টায় ১০০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উপাচার্য আরো বলেন, আগে বিশ্ববিদ্যালয়ে কয়েকদিন ধরে ভর্তি পরীক্ষা হত। তবে এখন ইউনিট কমিয়ে চারটি ইউনিটে দুইদিনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিকভাবে আগামী ২২ ও ২৯ অক্টোবর পরীক্ষার দিন ধার্য করার প্রস্তাব রাখা হয়েছে। একাডেমিক কাউন্সিলের সভায় বিষয়টি পাশ হলে সিদ্ধান্তের ব্যাপারে জানিয়ে দেওয়া হবে।

দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে কিনা এমন প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, এ বিষয়ে ভর্তি পরীক্ষা কমিটি এখনো কোনো সিদ্ধান্ত গ্রহণ করেননি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত