রাবি ছাত্রী হলে আবাসিক শিক্ষক অবরুদ্ধ

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৬, ১৮:২৩

রাবি প্রতিনিধি

শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহার করার অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রহমতুন্নেসা হলের আবাসিক শিক্ষক পাক নেহাদ বানুকে হলের এক কক্ষে তালা লাগিয়ে অবরুদ্ধ করে রাখার ঘটনা ঘটেছে। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১২টার দিকে হলের নিজ কক্ষে তাকে আটকে রাখে ক্ষুব্ধ শিক্ষার্থীরা। 

শিক্ষার্থীরা এসময় হল প্রাধ্যক্ষ মিলি জেসমিন এবং পাক নেহাদ বানুর পদত্যাগ দাবি করে স্লোগান দিতে থাকেন। এর আগে গত ২৯ আগস্ট শিক্ষার্থীরা একই দাবিতে অবস্থান ধর্মঘট করে। 

হল সূত্রে জানা যায়, প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষক পাক নেহাদ বানুর বিরুদ্ধে দীর্ঘদিন ধরে দুর্ব্যবহার অভিযোগ করে আসছিলেন শিক্ষার্থীরা। তারা প্রশাসনের কাছেও অভিযোগ করে ওই দুই শিক্ষকের পদত্যাগ দাবি করেছিলেন। প্রশাসনের পক্ষ থেকে বলা হয় তারা শুধরে যাবেন। কিন্তু দুই শিক্ষক বিভিন্ন সময়ে আবাসিক শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহার করতে থাকেন। আগের ঘটনার জেরেই মঙ্গলবার বেলা ১টার দিকে পাক নেহাদ বানুকে তার কক্ষে তালাবদ্ধ করে বিক্ষোভ করতে থাকেন শিক্ষার্থীরা। পরে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মো. রোকনুজ্জামান হলের শিক্ষার্থীদেরকে আশ্বস্ত করে তাকে উদ্ধার করে। 

হলের কয়েকজন আবাসিক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, হলের আবাসিক শিক্ষক পাক নেহাদ বানু শিক্ষার্থীদের সঙ্গে খারাপ আচরণ করেন। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে এর আগেও হলের বিভিন্ন অব্যবস্থাপনার কথা তুলে ধরে হল প্রাধ্যক্ষ ও সহকারী আবাসিক শিক্ষকের পদত্যাগ দাবি করা হয়েছিল। তখন বিশ্ববিদ্যালয় প্রশাসন তদন্ত করে সঠিক সিদ্ধান্ত নেওয়ার কথা বলেছিল। সে সময় ছাত্র উপদেষ্টাও আশস্ত করেছিলো যে আমাদের সব সমস্যা সমাধান করা হবে। কিন্তু কিছুই ঠিক হয়নি।
 
আবার নতুন করে শিক্ষার্থীদের সাথে পাক নেহাদ বাজে ব্যবহার শুরু করে। কোন কোন শিক্ষার্থী আন্দোলনের সঙ্গে যুক্ত তা খুজে বের করে পাক নেহাদ তাদেরকে নানা রকম হুমকি দেয়। 

জানতে চাইলে রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ওই হলের শিক্ষার্থীরা হলের অব্যবস্থাপনা এবং এক কর্মকর্তার খারাপ ব্যবহারসহ বিভিন্ন সমস্যার কথা আমাকে জানিয়েছিলেন। আমি ভেবেছিলাম হলের শিক্ষকরা সুধরে যাবেন। কিন্তু সমস্যার সমাধান হয়নি। এখন নতুন করে সবার সঙ্গে বসে সিদ্ধান্ত নিতে হবে। 

প্রসঙ্গত, গত ২৯ আগস্ট বিশ্ববিদ্যালয়ের রহমাতুন্নেসা হলের প্রাধ্যক্ষ মিলি জেসমিন ও আবাসিক শিক্ষিকা পাক নেহাদ বানুর পদত্যাগ দাবিতে হলের শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত