ইতালিতে দ্বিতীয়বার পুরস্কৃত ‘অজ্ঞাতনামা’

প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৬, ১৭:৪৬

সাহস ডেস্ক

ইতালির রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যালে স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড পেয়েছে তৌকীর আহমেদ পরিচালিত ‘অজ্ঞাতনামা’। শনিবার (১৫ অক্টোবর) রাতে এ খবর জানান নির্মাতা ও অভিনেতা তৌকীর আহমেদ। 

৭ অক্টোবর শুরু হয় উৎসবটি। এবার ছিলো এর ১৯তম আসর। ১২ অক্টোবর এখানে দেখানো হয় ‘অজ্ঞাতনামা’। মধ্যপ্রাচ্যে বাংলাদেশি শ্রমিকদের মানবেতর জীবনযাপনই এর বিষয়বস্তু। সমকালীন বিশ্বে অভিবাসী সংকট ও অবৈধভাবে মানব পাচারের বাস্তবতায় ছবিটির প্রশংসা করেছেন উৎসব আয়োজকরা।

উৎসবে অংশ নিতে গত ১০ অক্টোবর ইতালি যান তৌকীর। পুরস্কার হিসেবে তার হাতে একটি ক্রেস্ট ও সনদ তুলে দেন আয়োজকরা। এই অর্জনে আনন্দ প্রকাশ করে নিজের ছবির কলাকুশলীদের কৃতজ্ঞতা জানান তিনি।

ইতালির গালফ অব নেপলস ইনডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভ্যালেও ‘অজ্ঞাতনামা’ অর্জন করে জুরি মেনশন অ্যাওয়ার্ড। এদিকে যুক্তরাষ্ট্রের সিয়াটল সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালেও অংশ নিচ্ছে ‘অজ্ঞাতনামা’। ১৪ অক্টোবর শুরু হওয়া এই আয়োজন চলবে ২৩ অক্টোবর পর্যন্ত। 

বাংলাদেশে গত ১৯ আগস্ট মুক্তি পায় ‘অজ্ঞাতনামা’। এর ইংরেজি নাম ‘দ্য আননেমড’। ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড প্রযোজিত ছবিটিতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, মোশাররফ করিম, নিপুণ, শহীদুজ্জামান সেলিম, শতাব্দী ওয়াদুদ, আবুল হায়াত, শাহেদ শরীফ খান, শাহেদ আলী, মোমেনা চৌধুরী, জুঁই করিম, সুজাত শিমুল, নাজমুল হুদা বাচ্চু, শিশুশিল্পী আপন, সায়েম প্রমুখ।

‘অজ্ঞাতনামা’র গল্প, সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনার পাশাপাশি ছবিটির জন্য দুটি গানও লিখেছেন তৌকীর আহমেদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত