জেমস বন্ডের ‘পান মসলা’ নিষিদ্ধ!

প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৬, ১৯:১৬

সাহস ডেস্ক

জেমস বন্ড সিরিজের বিখ্যাত নায়ক পিয়ার্স ব্রসনানের করা একটি ভারতীয় বিজ্ঞাপন দেখে হতবাক হয়েছিলেন তার ভক্তরা। সেই বিজ্ঞাপনে বন্দুকের বদলে ব্রসনানের হাতে শোভা পেয়েছিল ‘পান মসলার’কৌটা! মুহূর্তের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয় তুমুল সমালোচনার ঝড়। সমালোচনার মুখে সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন এবার সেই পান মসলার বিজ্ঞাপনটি ভারতে নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে। জাতীয় ও স্যাটেলাইট টেলিভিশনে এর সম্প্রচারও নিষিদ্ধ ঘোষণা করা হয়।      

চলতি মাসের শুরুর দিকেই শুরু হয় বিজ্ঞাপনটির প্রদর্শন। শুরুটাও একেবারে বন্ড স্টাইলে। বন্ধ হয়ে গেল ঝাঁ চকচকে অত্যাধুনিক ব্র্যান্ডেড গাড়ির দরজা। দৃঢ় পায়ে বিরাট এক অট্টালিকায় প্রবেশ করতে যাচ্ছেন পিয়ার্স ব্রসনান। দরজায় নিরাপত্তারক্ষী বাধা দিলে বুক পকেট থেকে কৌটা বের করে ছুঁড়ে মারেন তার দিকে। অতর্কিত আঘাতে ভূমিতে লুটিয়ে পড়েন রক্ষী। ভারতের টেলিভিশনে সম্প্রচারের পাশাপাশি সংবাদপত্র এবং বিলবোর্ডেও প্রকাশ হয় বিজ্ঞাপনটি। আর জেমস বন্ডখ্যাত ওই তারকাকে এভাবে দেখে ক্ষুব্ধ হন তাঁর ভক্তরা।      
 
ভারতীয় সংবাদমাধ্যম ডিএনএ-কে সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন-এর প্রধান পাহলাজ নিহালানি বলেন, ‘বিজ্ঞাপনটি দেখিনি আমি। তবে পিয়ার্স ব্রসনান যে এই বিজ্ঞাপনটি করেছে তা বিশ্বাস করতে কষ্ট হচ্ছে। মানুষের কাছে মৃত্যু ফেরি করাকে টাকার মানদণ্ডে বিচার করা যায় না। ওনার যা করার, তা করেছেন উনি। কিন্তু এ বিজ্ঞাপনকে চলতে দিতে পারি না। সকল পান মসলা, তামাক, অ্যালকোহলের বিজ্ঞাপন স্বয়ংক্রিয় এবং নিঃশর্তভাবে নিষিদ্ধ।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত