হুমায়ূন আহমেদের জীবনী নিয়ে সিনেমা?

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৬, ১১:৫৬

সাহস ডেস্ক

জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ছবি মানেই গোপনীয়তার মধ্য দিয়ে কাজ শেষ করে দর্শকের সামনে হাজির হওয়া। চমক সৃষ্টি করার একটা ক্ষমতা আছে মোস্তফা সরয়ার ফারুকীর। এবারও গোপনীয়তার মধ্য দিয়ে ডুব ছবির কাজ করা হয়। আরো আগেই শেষ হয়েছে এই ছবির শুটিং ডাবিং এর কাজ। সম্প্রতি ভারতের পশ্চিমবঙ্গের একটি শীর্ষ দৈনিকে খবর প্রকাশিত হয়েছে, ডুব ছবিটি বাংলাদেশের জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনী অবলম্বনে নির্মিত। আর এতে নাকি হুমায়ূন আহমেদের চরিত্রে অভিনয় করেছেন ইরফান খান। 

এমন সংবাদ প্রকাশের পরেই প্রতিবাদ জানায় হুমায়ূন আহমেদের পরিবার। কিন্তু বরবারই এই অভিযোগ অস্বীকার করে আসছেন মোস্তফা সরয়ার ফারুকী। 

হুমায়ূন আহমেদের জীবনী নিয়ে ছবি বানাচ্ছেন কিনা, জানতে চাইলে মোস্তফা সরয়ার ফারুকী বলেন ‘আমি কোনো বায়োপিক বানাচ্ছি না। আমরা কোথাও ঘোষণা দিইনি যে হুমায়ূন আহমেদের জীবনী নিয়ে কিছু করছি। ভবিষ্যতেও কোনো দিন বলার সম্ভাবনা নাই যে এটা হুমায়ূন আহমেদের জীবনী অবলম্বনে তৈরি সিনেমা। আমার এই ছবির প্রধান চরিত্রের নাম জাবেদ হাসান, যাতে অভিনয় করেছেন ইরফান খান। যাঁর বাড়ি সৈয়দপুরে। হুমায়ূন আহমেদ কোথা থেকে এল?’ 

ভারতীয় পত্রিকাটি আরও জানায়, হুমায়ূন আহমেদের মেয়ে শীলা আহমেদের চরিত্রে অভিনয় করছেন তিশা, প্রথম স্ত্রী গুলতেকিনের ভূমিকায় রয়েছেন রোকেয়া প্রাচী ও দ্বিতীয় স্ত্রী শাওনের চরিত্রে অভিনয় করছেন পর্নো মিত্র।

মোস্তফা সরয়ার ফারুকী আরো বলেন, ‘আমার সব গল্পই আশপাশের জীবন ও দূরের জীবনের বিভিন্ন দিক থেকে অনুপ্রাণিত। পৃথিবীর সেরা গল্পগুলোর ক্ষেত্রেও একই জিনিস কাজ করে। এরপর আমি আমার মতো করে একটা গল্প বানিয়েছি। বায়োপিক বানালে তো আমি ঘোষণা করতাম। আমি এই ছবিতে আশপাশের কিছু জিনিস থেকে অনুপ্রাণিত হয়ে একটা পরিবারের গল্প বলার চেষ্টা করেছি। আর জীবনের গেল্প কে কোথা থেকে অনুপ্রেরণা নিচ্ছে, এটা কেউ নিয়ন্ত্রণ করতে পারবে না।’
এখন 'ডুব' ছবির ভেতরের গল্প জানতে দর্শকদেরকে অপেক্ষা করতে হবে ছবি মুক্তি পাওয়া পর্যন্ত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত