আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসিত আয়নাবজি

প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৬, ১৭:১৯

সাহস ডেস্ক

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ম্যানহাইম-হাইডেলবার্গ হচ্ছে ফিল্মের মাধ্যমে পৃথিবী ভ্রমণ। বিশ্বের সবচেয়ে প্রতিভাশালী ফিল্মমেকাররা একত্রিত হন এখানে। এই বছরের ৬৫তম সংস্করণে হল ভর্তি দর্শকের সামনে প্রদর্শিত আয়নাবাজি বেশ আলোড়ন তৈরি করেছে। ছবিটির প্রদশনীতে উপস্থিত ছিলেন আয়নাবাজির প্রযোজক জিয়াউদ্দিন আদিল, টপ অব মাইন্ড গ্রুপের সিএফও সালমা আদিল, কাহিনিকার গাউসুল আলম শাওন, এবং পরিচালক আমিতাভ রেজা চৌধুরী।

৮০০ ফিল্মের মধ্যে মাত্র ১০টির সঙ্গে ইন্টারন্যাশনাল নিউকামার ডিসকভারিসে নির্বাচিত আয়নাবাজি শেক্সপিয়ারিয়ান, ‘পুরো পৃথিবী একটি মঞ্চ’ এবং ব্রেক্টিয়ান-মার্ক্সবাদ এর জন্য নির্বাচিত কমিটি দ্বারা প্রশংসিত হয়েছে। এর অনুপ্রেরণা এসেছে বেরল্ট ব্রেক্ট এর নাটক ‘ম্যান ইকুয়ালস ম্যান’ থেকে। গল্প বলার শিল্প এবং আধুনিক এডিটিং এর প্রশংসাও করা হয়েছে। এই ফেস্টিভ্যালে প্রদর্শিত তৃতীয় বাংলাদেশি চলচ্চিত্র এটি।  

আন্তর্জাতিক ফিল্মফেস্টিভেল ম্যানহাইম-হাইডেলবার্গ, ছোট করে আইএফএফএমএইচ একটি বাৎসরিক চলচিত্র উৎসব যেটা অনুষ্ঠিত হয় বাডেন-উটেমবার্গে। ১৯৫২ সালে শুরু এই ফেস্টিভ্যালের। আন্তর্জাতিক ফিল্মফেস্টিভেল ম্যানহাইম-হাইডেলবার্গ এর লক্ষ্য অভিজ্ঞ পেশাদারদের সাথে চলচ্চিত্রের ভক্তরাও। 
 
আয়নাবাজির পরিচালক অমিতাভ রেজা চৌধুরী বলেন, ‘আয়নাবাজি সবার প্রত্যাশা অতিক্রম করে চলেছে। যার শুরু একটি ছোট দলের মাধ্যমে তা এখন একটি দেশের আশা ও স্বপ্নের একটি বাহন হয়ে দাঁড়িয়েছে। আপনার চিন্তাকে চলচ্চিত্রে রূপান্তরিত করতে পারাই একটি অসাধারণ কাজ এবং তারপর সেটিকে লক্ষ্য লক্ষ্য মানুষের পছন্দে রূপান্তরিত করা তার চেয়েও অসাধারণ একটি কাজ। আন্তর্জাতিক ফিল্মফেস্টিভেল ম্যানহাইম-হাইডেলবার্গ এর প্রশংসা আমাদের চিন্তার সৃজনশীলতার জন্য স্বীকৃতিস্বরূপ’। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত