শিল্পকলার মঞ্চে ফের গৌড়নাটের নাটক ‘হরু নাপিত’

প্রকাশ : ২১ নভেম্বর ২০১৬, ১৪:২৪

সাহস ডেস্ক

শিল্পকলা একাডেমিতে গৌড়নাট নাট্যদলের নাটক ‘হরু নাপিত’ আগামীদিন মঞ্চায়িত হবে।  

মঙ্গলবার (২২ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটি শুরু হবে।দলটির দ্বিতীয় প্রযোজনার তৃতীয় মঞ্চায়ন এটি।  

পল্লী কবি জসিম উদদীনের ছোট গল্প ‘হরু নাপিত’ অবলম্বনে নাটকটির রচনা এবং নির্দেশনায় রয়েছেন তরুণ নাট্যকার, নির্দেশক ও অভিনেতা মেহেদী ইসলাম সুমন। 

সমাজে আপন ধর্মীয় চেতনা, বিশ্বাস ও মান-মর্যাদা নিয়ে বসবাস করা প্রতিটি মানুষের জন্মগত অধিকার। কিন্তু সমাজপতিদের রোষানলে পড়ে প্রকৃতির সমস্ত বহু নিয়মই ধীরে ধীরে পাল্টে যায়। ক্ষমতার জোড়ে আবার তারাই সেজে বসেন এককজন ধর্মগুরু। সমাজ ও ধর্মীয় আইন-কানুনের ওযুহাত দেখিয়ে সাধারণ মানুষের ওপর চাপিয়ে দেওয়া হয় তাদের নিজস্ব মতবাদ। নিজেদের খবরদারী টিকিয়ে রাখতে মানুষের মধ্যে সুকৌশলে দাঁড় করানো হয় বিভিন্ন জাত ও বর্ণের দেয়াল। অবহেলিত সাধারণ মানুষ এসব অন্যায় রীতি-নীতি ভেঙ্গে সামনে এগিয়ে যাবার সাহসটুকুও হারিয়ে ফেলে। তবে সময়ের পরিবর্তনে কিছু প্রতিবাদী কণ্ঠস্বর জাগ্রত হয়। সব ভেদাভেদের প্রাচীর ভেঙ্গে মানবজাতিকে এক কাতারে নিয়ে আসার শপথ গ্রহণ করেন। সনাতন হিন্দু সমাজের প্রাচীন বর্ণবাদ প্রথার নেতিবাচক দিক ও ধর্মীয় কুসংস্কারে কিছু বাস্তব চিত্র হাস্যরসাত্মক ভাবের মাধ্যমে উপস্থাপিত হয়েছে ‘হরু নাপিত নাটকে’। ঠাকুর, মোড়ল, জমিদার, হরু, জগা, মুকেশ, সীমা, মালতি, পরমাসহ প্রতিটি চরিত্রই সমাজ ও ধর্মের অসঙ্গতিগুলো তুলে ধরার চেষ্টা করেছে। মানবজাতির আসল পরিচয় ‘মানুষ’ এই চিরন্তন সত্যটি প্রমাণ করতে নাটকের দৃশ্যপটগুলো নানা ঘটনার ঘনঘটার মধ্যদিয়ে এগিয়ে যায়। 

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেবেন রেজাউল করিম সবুজ, মেহেদী সুমন, হৃদি, আশা, আহাদ শুভ, আব্দুল্লাহ মাহমুদ, তৌফিক মাহমুদসহ আরো অনেকে। নাটকের টিকিট পাওয়া যাবে শো’র পূর্বে হল কাউন্টারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত