শর্টকাট রাস্তা দিয়ে ওপরে ওঠা যায় না : প্রাচী

প্রকাশ : ৩০ মার্চ ২০১৭, ১১:৫৮

রাবি প্রতিনিধি

একজন মানুষ হোক কিংবা একজন অভিনয় শিল্পী হোক, আপনাকে আপনার সততা, যোগ্যতা ও পরিশ্রম দিয়ে কাজ করে যেতে হবে। আপনার পেশাদারিত্ব আপনার কাজকে সুশৃঙ্খল ও সুন্দর করে তুলবে। অভিনয় শিল্পীদের ক্ষেত্রে পেশাদারিত্ব না থাকলে তিনি কখনোই ভালো অভিনয় শিল্পী হয়ে উঠতে পারবেন না। বিকল্প বা শর্টকাট রাস্তা দিয়ে কখনও ওপরে ওঠা যায় না।  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনুষ্ঠিত ‘অভিনয় ও পেশাদারিত্ব’ শীর্ষক এক কথামালা অনুষ্ঠানে আলোচক হিসেবে এসব কথা বলেন বাংলাদেশের প্রখ্যাত অভিনয় শিল্পী রোকেয়া প্রাচী। বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রকলা ভবনের ১২৩ নম্বর কক্ষে এ কথামালার আয়োজন করে চলচ্চিত্র বিষয়ক গবেষণা জার্নাল ম্যাজিক লণ্ঠন।

তিনি আরো বলেন ‘যেকেউ অসাধারণ মানুষ হয়ে উঠতে পারেন। যে মানুষটি সৎ, পরিশ্রমী, ভালো মানুষ, তিনিই সত্যিকার অর্থে অসাধারণ মানুষ। এর জন্য নোবেল পেতে হয়না। সিনেমার পর্দায় হোক, হোক বাস্তব জীবনে, অসাধারণ মানুষ হয়ে ওঠা দরকার। এর জন্য প্রয়োজন সততা, পরিশ্রম আর পেশাদারিত্ব।’

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী অধরা মাধুরী পরমা ও হারুন অর রশিদের সঞ্চালনায় এ কথামালা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ম্যাজিক লন্ঠন’র সহকারী সম্পাদক ইব্রাহিম খলিল। আলোচনা শেষে রোকেয়া প্রাচী অনুষ্ঠানে উপস্থিত শ্রোতাদের চলচ্চিত্র বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এসময় আরও উপস্থিত ছিলেন ম্যাজিক লন্ঠন’র সম্পাদক এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক কাজী মামুন হায়দার, প্রভাষক আব্দুল্লাহীল বাকী, নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক আরিফ হায়দার, শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের (টিএসসিসি) পরিচালক টিএমএম নুরুল মোদ্দাসের চৌধুরীসহ বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক-শিক্ষার্থী।

প্রসঙ্গত, ২০১১ সালে প্রতিষ্ঠিত ম্যাজিক লণ্ঠন প্রতিবছর জানুয়ারি ও জুলাই মাসে জার্নালটি প্রকাশ করে। জার্নালে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের লেখা চলচ্চিত্র, সংবাদপত্র, টেলিভিশন, নিউ মিডিয়া বিষয়ক প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার প্রকাশ করা হয়। সংগঠনটি প্রতি রবিবারে চলচ্চিত্রবিষয়ক ও বুধবারে সাধারণ পাঠচক্র আয়োজন করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত