চলচ্চিত্র পরিচালক রাকিবুল হাসানের জন্মদিন আজ

প্রকাশ : ১১ এপ্রিল ২০১৭, ০৯:০৬

সাহস ডেস্ক

আজ বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক, সাংবাদিক ও বিশ্ববিদ্যালয় শিক্ষক রাকিবুল হাসানের জন্মদিন। শুভ জন্মদিন রাকিবুল হাসান।

চলচ্চিত্রে পা দেবার প্রথম থেকেই মেধার স্বাক্ষর রাখা হাস্যোজ্জল ও বিনোদন প্রিয় এ মানুষটি ১৯৬৯ সালের আজকের এই দিনে (১১ এপ্রিল) নারায়ণগঞ্জের উত্তর চাষারায় জন্মগ্রহণ করেন। বাবা জয়নুল আবেদীন এবং মা পেয়ারা বেগম এর ৬ সন্তানের (৪ ছেলে, ২ মেয়ে) মধ্যে ৪র্থ সন্তান তিনি।

রাকিবুল হাসান ১৯৮৬ সালে ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পাস করেন। ছোটবেলা থেকেই ছড়া লিখতেন। পরবর্তীতে ছড়াকার হিসেবেও পরিচিতি পান। আশির দশকের শেষে ও ৯০ দশকের শুরুতে দেশের বিভিন্ন পত্রিকায় নিয়মিত তাঁর ছড়া প্রকাশিত হত।

পড়াশুনা শেষ করেই শুরু করেন সাংবাদিকতা। দৈনিক দেশবানী পত্রিকার মাধ্যমে এই জগতে পা রাখেন তিনি। পরবর্তীতে দেশের বেশ কয়েকটি জাতীয় দৈনিকে সাফল্যের সাথে সাংবাদিকতা করেন। এছাড়া তিনি ‘কিশোর কথা’ নামে একটি কিশোর পত্রিকা সম্পাদনা করতেন।

১৯৯৬ সালে পেশাদার চলচ্চিত্র পরিচালক হিসেবে কাজ শুরু করেন রাকিবুল হাসান। তাঁর প্রথম কাজ ‘হাজারিবাগ ইন সর্টস্’। এরপর আর পেছন ফিরে তাকানোর সময় পাননি। ‘লিলিপুটরা বড় হবে’, ‘নারী’, ‘হিল্লা’, ‘মনগাড়ি’, ‘একজন মুক্তিযোদ্ধা’, ‘সাইকো’, ‘মার্ডার’, ‘আমার সোনার বাংলা’, ‘দেহঘড়ি’, ‘ওয়ান মোর টাইম’, ‘আননোন’ সহ নির্মাণ করেন আরো অসংখ্য চলচ্চিত্র।

বর্তমানে চলচ্চিত্র পরিচালনার পাশপাশি বিশ্ববিদ্যালয় শিক্ষকতা করেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে কর্মরত আছেন। এর পূর্বে তিনি বাংলাদেশ ফিল্ম ইনস্টিউটেও শিক্ষকতা করেছেন।

তিনি বেশ কয়েকটি সংগঠন ও ফোরামের সাথে যুক্ত। এদের মধ্যে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি, বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটি, ডিরেক্টরস্ গিল্ড।

‘ক্রিয়েটিভ প্রোমাশনস’ নামে তাঁর নিজের একটি বিজ্ঞাপনী সংস্থাও রয়েছে।

রাকিবুল হাসান সব ধরনের খাবারই ভালবাসেন, তবে সহকর্মীদের সঙ্গে আড্ডায় চিংড়ী স্যুপ প্রিয়। প্রিয় রং সাদাকালো। পোশাকের মধ্যে টি-শার্ট পরতে পছন্দ করেন।

রাকিবুল হাসানের আগামীর পথচলা আরও সমৃদ্ধময় হোক। সাহস২৪.কম পরিবারের পক্ষ থেকে রাকিবুল হাসানের প্রতি এ শুভ কামনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত