সোমবার রাবিতে ‘জেল থেকে বলছি’ যাত্রাপালার মঞ্চায়ন

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৭, ১৮:৪৯

রাবি প্রতিনিধি

পহেলা বৈশাখ উপলক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সুস্থধারার যাত্রাপালা ‘জেল থেকে বলছি’ মঞ্চস্থ হবে আগামীকাল সোমবার। এদিন সন্ধ্যা সাড়ে ছয়টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের পরিবেশনায় যাত্রাপালাটি মঞ্চস্থ হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

আয়োজক সূত্রে জানা যায়, যাত্রাপালাটির দেখার জন্য নির্ধারিত টিকিটের মূল্য ৩০ টাকা । টিকিট পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর এবং শো-এর আগে মিলনায়তনের সামনে টিকিট বুথে।

কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সভাপতি আব্দুল মজিদ অন্তর বলেন, আবহমান গ্রামবাংলার ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে যাত্রাপালা শিল্পটি জুড়ে আছে। যাত্রাপালা গ্রামের সামাজিক অবস্থার প্রতিচিত্র। এই শিল্পটি এক সময় গ্রামের সর্বস্তরের মানুষের বিনোদনের মাধ্যম ছিল। কিন্তু এখন সঠিক পৃষ্ঠপোষকতা, অশ্লীলতা ও মৌলবাদী অপশক্তির বারবার আঘাতের ফলে শিল্পটি হারিয়ে যেতে বসেছে। শিল্পটিকে টিকিয়ে রাখার প্রয়াসে আমরা এ যাত্রাপালার আয়োজন করেছি।

তিনি আরো বলেন, যাত্রাপালাটিতে দর্শক সুস্থধারার বিনোদন উপভোগ করবেন। সাংস্কৃতিক জোটের সদস্যরা নিজেদের শ্রম ও চাঁদায় যাত্রাটি আয়োজন করছি। পালাটি আয়োজন করতে গিয়ে আমরা কোন স্পন্সর নেই নি। বাংলার একটি ঐতিহ্যবাহী শিল্পকে টিকিয়ে রাখতে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস যদি দর্শকদের ভালো লাগে তবে আমাদের শ্রম সার্থক।

আব্দুল মজিদ অন্তরের নিদের্শনায় ও উদয় ভানু ও নির্মল মুখ্যোপাধ্যায়ের রচনায় এবং মামুন হাসানের নিদের্শনা সহায়তায় যাত্রাপালাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন তীর্থক নাটকের সভাপতি আব্দুল মাজিদ অন্তর, রাজশাহী বিশ্ববিদ্যালয় ড্রামা এসোসিয়েশনের (রুডা) সাধারণ সম্পাদক আকাশ কুমার, বিশ্ববিদ্যালয় থিয়েটার রাজশাহীর (বিথিরা) সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকন, গণশিল্পীর সহ-সভাপতি জাকিরুল ইসলাম, রুডা’র সাংগঠনিক সম্পাদক সোহেল রানা হিরো, তীর্থক কর্মী শরীফ মোস্তফা হীরা, আসমা, চাঁদনী, গণশিল্পী কর্মী তমালিকা বিশ্বাস, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কর্মী সোহাগ দেওয়ান প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত