উদীচী’র দু’দিনব্যাপী চলচ্চিত্র উৎসব শুরু

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৭, ১১:৫৯

সাহস ডেস্ক

“প্রতিরোধে প্রস্তুত ক্যামেরা”- এই স্লোগানকে সামনে রেখে শুরু হলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত দু’দিনব্যাপী “জহির রায়হান চলচ্চিত্র উৎসব”।

বাংলাদেশের চলচ্চিত্র জগতের অন্যতম উজ্জ্বল নক্ষত্র, প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের অগ্রণী সৈনিক, মহান মুক্তিযুদ্ধের সংগঠক জহির রায়হান-এর ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত হয়েছে এ উৎসব।

১৮ আগস্ট শুক্রবার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে উদীচী ঢাকা মহানগর সংসদ আয়োজিত এ উৎসবের উদ্বোধন করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি ড. সফিউদ্দিন আহমেদ।

এছাড়াও, উদ্বোধনী পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জহির রায়হান-এর পুত্র অনল রায়হান এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মাহমুদ সেলিম। এ পর্বে সভাপতিত্ব করেন উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ।

উদ্বোধনী পর্বে বাংলাদেশের চলচ্চিত্র আন্দোলনের নানা পর্যায় এবং ভবিষ্যত নিয়ে আলোচনা করেন আমন্ত্রিত অতিথিরা। ছিল জহির রায়হান-এর জীবন, কর্ম ও আদর্শ নিয়ে নানা আলোচনা। সংক্ষিপ্ত উদ্বোধনী সাংস্কৃতিক অনুষ্ঠানে জহির রায়হান নির্মিত বিভিন্ন চলচ্চিত্রের গান পরিবেশন করেন উদীচী’র শিল্পীরা। তারা পরিবেশন করেন- “দাও দাও দুনিয়ার যতো গরীবকে আজ জাগিয়ে দাও”।

এছাড়া, ভূপেন হাজারিকার “আজ জীবন খুঁজে পাবি ছুটে ছুটে আয়” গানটি পরিবেশন করেন তারা। এর আগে, “রাজা যায় রাজা আসে, রানীরাও আসে যায়” গানটির সাথে দলীয় নৃত্য পরিবেশিত হয়। আর উৎসবের শুরুতেই উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে বন্যায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এছাড়া, উৎসবস্থলের বাইরে বন্যার্তদের জন্য ত্রাণ সহায়তার উদ্দেশ্যে উদীচী’র উদ্যোগে বুথ খোলা হয়েছে।

এরপর দুপুর ১২টা থেকে শুরু হয় চলচ্চিত্র প্রদর্শনী। শুরুতেই প্রদর্শিত হয় একাত্তরে পাকিস্তানি হানাদার বাহিনীর নির্মম ও নৃশংস হত্যাযজ্ঞের উপর জহির রায়হান নির্মিত চলচ্চিত্র ‘স্টপ জেনোসাইড’। এরপর উদীচী কেন্দ্রীয় চলচ্চিত্র ও চারুকলা বিভাগ প্রযোজিত এবং প্রদীপ ঘোষ রচিত ও নির্দেশিত প্রামাণ্যচিত্র ‘ভাষানপানি’ প্রদর্শিত হয়। এরপর একে একে দেখানো হয় তৌকির আহমেদ নির্মিত ‘অজ্ঞাতনামা’, কামার আহমেদ সাইমন নির্মিত ‘একটি সুতার জবানবন্দি’ এবং তানভীর মোকাম্মেল নির্মিত ‘জীবনঢুলী’। রাত সাড়ে ৮টায় শেষ হয় উৎসবের প্রথম দিনের অনুষ্ঠানমালা।

আগামীকাল ১৯ আগস্ট শনিবার সকাল ১০টা থেকে শুরু হবে উৎসবের দ্বিতীয় ও শেষ দিনের অনুষ্ঠানমালা। এদিন দুপুর আড়াইটা পর্যন্ত পর্যায়ক্রমে প্রদর্শিত হবে প্রদর্শিত হবে প্রজন্ম টকিজের সালেহ সোবহান অনীম নির্মিত ‘পুনরাবৃত্তি’ ও সাঈদ আহমেদ সাকী নির্মিত ‘উপসংহার’ এবং জাহিদুর রহিম অঞ্জন নির্মিত ‘মেঘমল্লার’। এই সকল চলচ্চিত্র প্রদর্শনীই সকলের জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশে বর্তমানে জঙ্গিবাদের উত্থানের আশঙ্কা এবং মুক্তিযুদ্ধের চেতনা থেকে বিচ্ছিন্ন করে এ দেশকে একটি সাম্প্রদায়িক রাষ্ট্র বানানোর ষড়যন্ত্রের বিরুদ্ধে সদা তৎপর উদীচী। গান, নাটক, নৃত্য, আবৃত্তির পাশাপাশি উদীচী মনে করে চলচ্চিত্র মাধ্যমকেও এ লড়াইয়ের অবিচ্ছেদ্য অংশ হিসেবে প্রতিষ্ঠা করা উচিত। আর সেই লক্ষ্য থেকেই সন্ত্রাস, জঙ্গিবাদ প্রতিরোধ এবং সমস্ত অন্যায়-অত্যাচার ও অনাচার প্রতিরোধের প্রত্যয় নিয়ে “প্রতিরোধে প্রস্তুত ক্যামেরা”- এই স্লোগানকে সামনে রেখে উদীচী আয়োজন করেছে “জহির রায়হান চলচ্চিত্র উৎসব”। বর্তমান সময় এবং উৎসবের মেজাজের সাথে সামঞ্জস্য রেখেই এবারের উৎসবে প্রদর্শিতব্য চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র নির্বাচন করা হয়েছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত