আবদুল জব্বারকে বুদ্ধিজীবী কবরস্থানে দাফন সম্পন্ন

প্রকাশ : ৩১ আগস্ট ২০১৭, ১৭:০৬

সাহস ডেস্ক

‘সালাম সালাম হাজার সালাম, সকল শহীদ স্মরণে..’ কালজয়ী এ গানের কণ্ঠশিল্পী ও মুক্তিযোদ্ধা আবদুল জব্বারকে আজ বৃহস্পতিবার (৩১ আগস্ট) জাতির অগণিত মানুষ তার গাওয়া এ গানের মাধ্যমেই কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শেষ বিদায় জানিয়েছেন। 

কেন্দ্রীয় শহীদ মিনারে স্বাধীনতা পদক ও একুশে পদক প্রাপ্ত কিংবদন্তি এ শিল্পীর নাগরিক শ্রদ্ধানুষ্ঠানের আয়োজন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট। অঝর ধারার বৃষ্টির মাঝেই সকল সাড়ে ১১টায় শিল্পীর মরদেহ বারডেমের হিমঘর থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে আসা হয়।

শহীদ মিনারে তার নাগরিক শ্রদ্ধানুষ্ঠানের পুরো সময়টাই অঝর ধারায় বৃষ্টি ঝরেছে। তারপরও প্রকৃতির বৈরী পরিবেশ উপেক্ষা করে সর্বস্তরের হাজার হাজার মানুষ তাদের প্রিয় শিল্পীকে শেষ বিদায় জানাতে এসেছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে লালিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এ কণ্ঠসৈনিকের বিদায় বেলার অঝর ধারার বৃষ্টিকে শহীদ মিনারে উপস্থিত মানুষেরা প্রকৃতির কান্নার সাথে তুলনা করেছেন।

শহীদ মিনারেই এ কণ্ঠসৈনিক বীর মুক্তিযোদ্ধাকে প্রদান করা হয় রাষ্ট্রীয় মর্যাদা গার্ড অব অনার। ঢাকা জেলা প্রশাসনের পক্ষে নির্বাহী মেজিস্ট্রেট তাজওয়ার আকরাম সাখাতি ইবনে শাখাওয়াতের নেতৃত্বে একটি চৌকষ দল তাকে গার্ড অব অনার প্রদান করে। পরে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হন ভরাট কণ্ঠের অধিকারী এ শিল্পী। চিরবিদায় বেলায় প্রিয় শিল্পীর কফিনকে ফুলে ফুলে ঢেকে দেন তার ভক্ত-শুভ্যানুধ্যায়ীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর নামাজে জানাজা শেষে তাকে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত