মোবাইলে নির্মিত জিরো বাজেটের ছবি অস্কারে যাচ্ছে

প্রকাশ : ০১ নভেম্বর ২০১৭, ১৭:৪৪

সাহস ডেস্ক

২০১৮ সালে অনুষ্ঠিতব্য অস্কারের ৯১তম আসরে যাচ্ছে জিরো-বাজেটে নির্মিত বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ইন্টেরিয়র্স অ্যান্ড এক্সটেরিয়র্স’। মুঠোফোনে নির্মিত এই ছবিটি ইতোমধ্যে শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য ডকুমেন্টারি ফিল্ম হিসেবে পুরস্কৃত হয়েছে চেক রিপাবলিকে অনুষ্ঠিত জিলাভা ইন্টারন্যাশনাল ডকুমেন্টারি ফিল্ম ফেস্টিভালের ‘ক্রাটকা রাডস্ট(শর্ট জয়)’ পুরস্কার। 

ছবির নির্মাতা আশিক মোস্তফা ৩১ অক্টোবর (বুধবার) এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ‘শর্ট জয়’ পুরস্কারের অর্থমূল্য হিসেবে আছে অনলাইন ডিস্ট্রিবিউশন এবং প্রচারণা বাবদ তিন হাজার ইউরো। এছাড়াও অস্কার মনোনীত ‘শর্ট জয়’ পুরস্কারপ্রাপ্ত ফিল্ম একাডেমি অ্যাওয়ার্ডেরর শর্ট ডকুমেন্টারি বিভাগের জন্য প্রি- সিলেক্টেড হয়। সেই হিসেবে আগামী বছর অস্কারের ৯১তম আসরে ছবিটি প্রতিযোগিতা করবে স্বাভাবিক নিয়মে। মধ্য ও পূর্ব ইউরোপের সৃজনশীল ডকুমেন্টারির সর্ববৃহৎ প্রথাবিরোধী ও নিরীক্ষাধর্মী উৎসব জিলাভা ইন্টারন্যাশনাল ডকুমেন্টারি ফিল্ম ফেস্টিভাল। 

চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার উপলক্ষে অংশগ্রহণের অভিজ্ঞতা ব্যক্ত করে নির্মাতা আশিক মোস্তফা বলেন, একসঙ্গে এতো অসাধারণ সব চলচ্চিত্র দেখতে পারা আমার দৃষ্টিভঙ্গিকে আরও প্রসারিত করেছে। এই ধরনের চলচ্চিত্র নির্মাণে আমি এখন আরও অনুপ্রাণিত।    

মোবাইল ফোনে ধারণকৃত জিরো-বাজেটে নির্মিত ‘ইন্টেরিয়র্স অ্যান্ড এক্সটেরিয়র্স’ ঢাকা শহরের প্রতিদিনকার দেখা একটি আপাত সাধারণ দৃশ্যের সূক্ষ্ম ও ব্যঞ্জনাময় উপস্থাপন। একটি মাত্র শটে নেওয়া ৮ মিনিটের এই চলচ্চিত্রটি যেন একটি চলমান স্থিরচিত্র যেখানে একই ফ্রেমে প্রতিফলিত হয়েছে সাধারণ মানুষের স্বাভাবিক ধর্মচর্চা ও শ্রেণি বৈষম্যের ভেতর-বাহিরের একটি চিত্র। খনা টকিজের ব্যানারে ‘ইন্টেরিয়র্স অ্যান্ড এক্সটেরিয়র্স’ ছবিটি প্রযোজনা করেছেন নির্মাতা রুবাইয়াত হোসেন।   
সাহস২৪.কম/জুয়েনা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত