সম্পন্ন হলো পারফরমেন্স আর্ট ওয়ার্কশপ

প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৭, ১৮:৫৩

সাহস ডেস্ক

শেষ হলো পিপল্স থিয়েটার এসোসিয়েশন (পিটিএ) এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে আয়োজিত  ছয়দিনব্যাপী ‘পারফরমেন্স আর্ট ওয়ার্কশপ ২০১৭’।

গত ১০ নভেম্বর ২০১৭ বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ১নং গ্যালারিতে পারফরমেন্স আর্ট ওয়ার্কশপ এর উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। ছয়দিনব্যাপী পারফরমেন্স আর্ট ওয়ার্কশপে প্রশিক্ষক হিসেবে ছিলেন শিল্পী মাহ্বুবুর রহমান। অতিথি প্রশিক্ষক হিসেবে ছিলেন শিল্পী কালিদাস কর্মকার।

১০-১৫ নভেম্বর ২০১৭ ছয়দিনব্যাপী ‘পারফরমেন্স আর্ট ওয়ার্কশপ’ এর আজ সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং ছয়দিনব্যাপী পারফরমেন্স আর্ট ওয়ার্কশপের প্রশিক্ষক শিল্পী মাহ্বুবুর রহমান। সমাপনী অনুষ্ঠানের শুরুতেই দেখানো হয় ছয়দিনব্যাপী পারফরমেন্স আর্ট ওয়ার্কশপের উপর নির্মিত ডকুমেন্টরি। সবশেষে ওয়ার্কশপে অংশগ্রহণকারীদেরকে সনদপত্র প্রদান করা হয়। সনদপত্র প্রদান শেষে সকল অংশগ্রহণকারীদের একটি দলীয় পারফরমেন্স প্রদর্শিত হয়।

পারফরমেন্স আর্ট ওয়ার্কশপে সারাদেশ থেকে সর্বমোট ২০ জন অংশগ্রহণ করেছে। ছয়দিনব্যাপী এই ওয়ার্কশপে অংশগ্রহণ করেছেন- অর্পিতা সিংহ লোপা, সুজন মাহাবুব, জাহিদ হোসেন, মোঃ বদিউজ্জমান, বিপুল রাহা, সবুজ হোসেন, নারগিস আক্তার, গোলাম মোস্তফা, তারেকুজ্জামান তারেক, খন্দকার ইনু কামাল, মোঃ বিদ্যুৎ হোসেন, আবুল কাশেম তরফদার, আদনান সানী, শিরীন আক্তার, জীয়ন্ত রাজু, মোঃ রায়হান সিদ্দিক, গোলাম মোস্তফা চাকলাদার, জুয়েল এ রব, তাজ ও মুন্না।

উল্লেখ্য, বিগত ২৭ বছর যাবত পিপলস থিয়েটার এসোসিয়েশন শিশু-কিশোর ও যুবনাট্য আন্দোলন পরিচালনা করে আসছে। বর্তমানে সারাদেশের ২৬২টি শিশু-কিশোর ও যুবনাট্য সংগঠন এই এসোসিয়েশনের অন্তর্ভুক্ত। ১৯৯৫ সাল থেকে জাতীয় শিশু-কিশোর নাট্যোৎসব ও যুব নাট্যোৎসব আয়োজন শুরু করে ইতোমধ্যে ৬টি যুব নাট্যোৎসব ও ১৩টি শিশু-কিশোর নাট্যোৎসব আয়োজন সফলভাবে সম্পন্ন করে।

এছাড়াও পিটিএ ক্লাসরুম থিয়েটার, স্কুল থিয়েটার উৎসব, কলেজ থিয়েটার উৎসব, পারফরমেন্স আর্ট ফেস্টিভ্যাল, ড্রামা থেরাপি, ড্রামা ইন এডুকেশন কার্যক্রম ইত্যাদি পরিচালনা করে আসছে। দেশের শিশুনাট্য ও যুবনাট্য আন্দোলনকে বেগবান করার পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতি বিশেষ করে শিশু নাটককে আন্তর্জাতিক অঙ্গনে সুপ্রতিষ্ঠিত করার ক্ষেত্রে পিটিএ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পিটিএভুক্ত দলগুলো জার্মানী, জাপান, রাশিয়া, ক্রোয়েশিয়া, যুক্তরাজ্য, কিউবা, তুরষ্ক, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের ৮৫টি আন্তর্জাতিক উৎসবে অংশগ্রহণ করেছে।

এ আয়োজনের মাধ্যমে আঞ্চলিকভাবে পারফরমেন্স আর্ট ছড়িয়ে দিতে পিপল্স থিয়েটার এসোসিয়েশন পরিকল্পনা গ্রহণ করেছে।

আগামী ১ মার্চ ২০১৮ পিপল্স থিয়েটার এসোসিয়েশন এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে ‘আন্তর্জাতিক পারফরমেন্স আর্ট ফেস্টিভ্যাল ২০১৮’।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত