entertainment-29552-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD-%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD%EF%BF%BD বিশ্ব টেলিভিশন দিবস আজ

বিশ্ব টেলিভিশন দিবস আজ

প্রকাশ | ২১ নভেম্বর ২০১৭, ১২:০৮

অনলাইন ডেস্ক

আজ ২১ নভেম্বর বিশ্ব টেলিভিশন দিবস। ১৯২৬ সালের এই দিনে টেলিভিশন উদ্ভাবন করেন জন লোগি বেয়ার্ড। তার এই উদ্ভাবনের প্রতি শ্রদ্ধা জানাতেই ১৯৯৬ সালে জাতিসংঘ এই দিনটিকে বিশ্ব টেলিভিশন দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়। দৈনন্দিন খবর জানতে ও মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে এই যন্ত্রটি বিশ্বব্যাপী ব্যাপক ভূমিকা রেখেছে। কম্পিউটার ও স্মার্টফোন এসে বিনোদন ও খবর পরিবেশনের ক্ষেত্রে টেলিভিশনের জায়গা অনেকটাই দখল করে নিলেও এই দিনটিকে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়ে থাকে।

বিশ্ব টেলিভিশন দিবস উপলক্ষে পেশাজীবী টেলিভিশন প্রযোজকদের সংগঠন ব্রডকাস্ট প্রডিউসার্স অ্যাসোসিয়েশন (বিপিএ) টেলিভিশনের সঙ্গে সংশ্লিষ্টদের নিয়ে মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় র‌্যালি আয়োজন করেছে। প্রধান অতিথি হিসেবে র‌্যালির উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। জাতীয় প্রেস ক্লাবের সামনে এই র‌্যালি অনুষ্ঠিত হবে।

টেলিভিশন দিবস উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। এর মধ্যে আজ থেকে আগামী পাঁচ দিন প্রচারিত হবে পাঁচটি বিশেষ নাটক। এগুলো হলো- জহির রায়হানের ‘হারানো বলয়’ অবলম্বনে রাব্বি আহমেদের চিত্রনাট্যে ‘হারানো অধ্যায়’, রশীদ করিমের উপন্যাস ‘পদতলে রক্ত’ অবলম্বনে মারুফ রায়হানের চিত্রনাট্যে ‘নর্তকী’, মাহমুদুল হকের গল্প ‘প্রতিদিন একটি রুমাল’ অবলম্বনে আলতাফ শাহনেওয়াজের চিত্রনাট্যে ‘একটি রুমাল’, শওকত ওসমানের ‘ক্রীতদাসের হাসি’ উপন্যাস অবলম্বনে পলাশ দত্তের চিত্রনাট্যে ‘গোলামের হাসি’ ও মানিক বন্দ্যোপাধ্যায়ের ছোটগল্প ‘প্রাগৈতিহাসিক’ অবলম্বনে মাতিয়া বানু শুকুর চিত্রনাট্যে একই নামে নির্মিত নাটক। প্রতিদিন রাত আটটার বাংলা সংবাদের পর নাটকগুলো প্রচার হবে।