‘সঙ্গীতাঙ্গনে নতুন এক দৃষ্টান্ত স্থাপন হলো’

প্রকাশ : ১৬ জুন ২০১৬, ০২:০৯

তিনি বাংলাদেশের সঙ্গীত জগতের সবচেয়ে জনপ্রিয় ও সম্মানিত ব্যক্তিত্বদের একজন। একাধারে তিনি গীতিকার, সুরকার, সঙ্গীত শিল্পী, সঙ্গীত পরিচালক। তিনি একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। তবে সম্প্রতি তিনি আলোচিত হয়েছেন তার নতুন আটটি গান নিয়ে তৈরি হওয়া মিউজিক্যাল সিনেমা ‘সারাংশে তুমি’ নিয়ে। সারাংশে তুমি’র সুত্রেই কথা হলো কুমার বিশ্বজিৎ এর সাথে।

সাহস: কেমন আছেন?
কুমার বিশ্বজিৎ: বেশ ভালো।

সাহস: হ্যা সেটা বোঝাই যাচ্ছে। কারন সবজায়গায় এখন আপনার আর সারাংশের তুমি’র বন্দনা চলছে।
কুমার বিশ্বজিৎ: আসলে আড্ডার ছলেই কাজটা করে ফেললাম।

সাহস: গান নিয়ে সিনেমা, ভাবনাটা কিভাবে এলো? 
কুমার বিশ্বজিৎ: আসলে শুরুতে গান নিয়ে সিনেমা নির্মাণের কোন ভাবনাই ছিলো না। একটা দ্বৈত গানের এ্যালবাম করার পরিকল্পনা ছিলো। সেই ভাবনা থেকেই অডিও প্রযোজনা প্রতিষ্ঠান বাংলা ঢোলের সঙ্গে প্রাথমিক আলাপ হয়। এরপর সামিনা চৌধুরী, শুভমিতা ও ন্যান্সির সাথে গান রেকর্ডিং করি। এরমধ্যে দুইটা গানের মিউজিক ভিডিও নির্মাণ করে আশিকুর রহমান। মূলত সেই মিউজিক ভিডিও নিয়ে বাংলা ঢোল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এনামুল হকের সাথে আড্ডা দিতে দিতেই মিউজিক্যাল ফিল্মের ভাবনাটা তৈরি হয়।

সাহস: কেমন সাড়া পাচ্ছেন? 
কুমার বিশ্বজিৎ: ইউটিউবে মুক্তির পরপরই গানগুলো জনপ্রিয়তা পেয়েছে। তবে সারাংশে তুমি রিলিজের পর আমি নিজেই মুগ্ধ এতো এতো মানুষের আগ্রহ দেখে।

সাহস: এই ফিল্মের মাধ্যমে কি দর্শকদেরকে বিশেষ কোন ম্যাসেজ দিতে চেয়েছেন? 
কুমার বিশ্বজিৎ: না দর্শকদেরকে একটু ভিন্নভাবে আনন্দ দিতে চেয়েছি আমরা। তবে নতুন যারা ফিল্ম বা মিউজিক নিয়ে কাজ করছে তাদের জন্য এটা একটা ম্যাসেজ যে গতানুগতিক ধারার বাইরে গিয়ে কেবল গান নিয়েও একটা ফিল্ম হতে পারে। আমরা শুরুটা করলাম হয়তো এতে অনেকেই উৎসাহিত হবে, আরো এক্সপেরিমেন্ট করলে আরও ভালো কাজ করা সম্ভব।

সাহস: সারাংশে তুমি নিয়ে আপনার মুগ্ধতা কতোটা?
কুমার বিশ্বজিৎ: আসলে নতুন একটা ঘরনায় কাজ করলে শুরুতে কিছু ভুলত্রুটি থাকা স্বাভাবিক। তবে অন্ত করিম আর রাহা তানহা ভালো পারফর্মেন্স করেছে। আশিকুর রহমানের নির্মাণে আমি মুগ্ধ। আর সবচেয়ে বড় কথা আমরা আমাদের এই কাজটার মাধ্যমে সুন্দর বাংলাদেশটাকে তুলে ধরেছি। দেশের সবচেয়ে সুন্দর লোকেশনে আমরা এর চিত্রায়ন করেছি যা আমাদের দেশের সৌন্দর্য সম্পর্কে জানোতে সাহায্য করবে।

সাহস: যেহেতু নতুন ধরনের ফিল্ম সেন্সর পেতে কোন সমস্যা হয়নি?
কুমার বিশ্বজিৎ: না তেমন কিছু হয়নি বরং সারাংশে তুমি মিউজিক্যাল ফিল্মটির সেন্সর সার্টিফিকেট লাভ করার মধ্যদিয়ে সঙ্গীতাঙ্গনে নতুন এক দৃষ্টান্ত স্থাপন হলো।

সাহস: তবে সারাংশে তুমি নিয়ে আপনার লক্ষ্য পুরোপুরি সফল বলা যায়?
কুমার বিশ্বজিৎ: ছবিটি আমি বানিয়েছি আমাদের সংগীতের জন্য। এটাকে আমি গতানুগতিক বাণিজ্যিক বা ট্রেডিশনাল ফিল্ম বলে মনে করিনা। আমি মনে করি যারা গান ভালোবাসেন তাদের জন্য একটা নতুন মাত্রা যোগ করা হলো। নতুন কিছু করতে চেষ্টা করেছি এখানেই আমার প্রশান্তি।

সাহস: সারাংশে তুমি’র সুর সংগীত আর কথাও তো আপনার?
কুমার বিশ্বজিৎ: সুর সংগীত আমার তবে গানের কথা লিখেছেন শহীদুল্লাহ ফরায়েজী, কবির বকুল, জুলফিকার রাসেল, হেনা ইসলাম, ইব্রাহীম ফাতমী ও পাঞ্চু ভট্টাচার্য্য। আর আমার সাথে গানে কণ্ঠ দিয়েছে সামিনা চৌধুরী, শুভমিতা এবং ন্যান্সি।

সাহস: সময় দেবার জন্য ধন্যবাদ আর আপনার কাছ থেকে এমনি নতুনত্ব আর ভিন্নধারার কাজের প্রত্যাশা থাকলো।
কুমার বিশ্বজিৎ: আপনাকেও ধন্যবাদ। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত