কাজ না করেই জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন হাবিব

প্রকাশ : ১৭ এপ্রিল ২০১৮, ১৭:২৬

সাহস ডেস্ক

এবছর জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬-এর ‘নিয়তি’ ছবির জন্য শ্রেষ্ঠ নৃত্য পরিচালক হিসেবে পুরস্কৃত হয়েছেন নৃত্য পরিচালক হাবিব।  কিন্তু হাবিব দাবি করেছেন এই ছবিতে নৃত্য পরিচালক হিসেবে তিনি কাজই করেননি।

হাবিব তার পুরস্কার প্রাপ্তিতে খুশি নন জানিয়ে তিনি বললেন, আমি যে ছবিতে কাজ করিনি সেই ছবির জন্য আমি কেমন করে পুরস্কার পাই? বিষয়টি নিয়ে আমি অনেক বিব্রত।  এটা সত্যি সবাই চায় কাজের রাষ্ট্রীয় স্বীকৃতি আসুক।  আমিও জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাবার জন্য বেশ কয়েক বছর ধরেই অপেক্ষা করছিলাম।  সবাই আমার কাজের জন্য প্রশংসা করতো, কিন্তু কেন পুরস্কার পাচ্ছিলাম না তা এখন বুঝতে পারছি।  এমন করে যদি অনিয়ম হয় তা হলে আমার মতো যারা কাজ করছেন তারা কিভাবে পুরস্কার পাবে?

পুরস্কার গ্রহণ করবেন কি করবেন না জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই গ্রহণ করবো, তবে তা ‘নিয়তি’ ছবির জন্য নয়।  আরেকটি ছবিতে নৃত্য পরিচালক হিসেবে কাজ করেছিলাম, সেই ছবিটি পুরস্কার পাওয়ার তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে। ছবির নাম ‘অনেক দামে কেনা’, আমি চাই সেই ছবির জন্য আমাকে পুরস্কার দেওয়া হোক। তাহলে আমি আনন্দের সাথে পুরস্করটি গ্রহণ করতে পারবো। কারণ এই ছবিতে আমি শতভাগ কাজ করেছি। ‘নিয়তি’ ছবিতে আমি কাজ করিনি। এর জন্য পুরস্কার পাওয়া আমার কাছে প্রতারণার মতো। আমি এটা চাই না।

উল্লেখ্য, বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার এসকে মুভিজের যৌথ প্রযোজনায় নির্মিত ‘নিয়তি’ ছবিটি পরিচালনা করেছেন জাকির হোসেন রাজু।  ২০১৬ সালের ছবির জন্য ঘোষিত পুরস্কারের মধ্যে জাজ মাল্টিমিডিয়া দুটি ছবিতে মোট ছয় ক্যাটাগরিতে পুরস্কৃত হয়।

‘নিয়তি’ ছবির জন্য হাবিবকে পুরস্কৃত করা হলেও এতে মূলত কাজ করেছেন কলকাতার কোরিওগ্রাফার হিসেবে জয়েশ প্রধান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত