ভারতে ১৪ নারী নির্দেশকের নাট্যোৎসবে প্রাঙ্গণেমোর

প্রকাশ : ২৭ জুন ২০১৬, ১১:০৬

সাহস ডেস্ক

বাংলাদেশের অন্যতম প্রথম সারির নাটকের দল প্রাঙ্গণেমোর নিভা আর্টস-এর প্রাণপ্রতীমা নিভা দেবীর ৩২-তম প্রয়াণ দিবস ও ‘নিভা আর্টস’-এর ২৫তম বর্ষ উপলক্ষে শুধুমাত্র ১৪ জন নারী নির্দেশকের নাটক নিয়ে “মহিলা পরিচালিত নাট্যোৎসব” শিরোনামে এক নাট্যোৎসবে অংশগ্রহণ করতে কলকাতা যাচ্ছে।

এ উৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন নূনা আফরোজ তাঁর নির্দেশিত দর্শক-নন্দিত দুটি নাটক নিয়ে। নাটক দুটি হচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চার অধ্যায়’ উপন্যাস অবলম্বনে ‘স্বদেশী’ এবং তাঁর নিজের লেখা ‘আমি ও রবীন্দ্রনাথ’। ১ জুলাই থেকে ১০ জুলাই পর্যন্ত এ উৎসবের দ্বিতীয় দিন অর্থাৎ ২ জুলাই দুপুর সাড়ে তিনটায় ‘স্বদেশী’ এবং একই দিন সন্ধ্যা সাড়ে ছয়টায় ‘আমি ও রবীন্দ্রনাথ’ মঞ্চায়িত হবে কলকাতার তপন থিয়েটার মঞ্চে।

নাটক দুটিতে অভিনয় করেছেন- অনন্ত হিরা, নূনা আফরোজ, শিশির রহমান, আউয়াল রেজা, রামিজ রাজু, সরোয়ার সৈকত, আবু হায়াত মাহমুদ, তৌহিদ বিপ্লব, সীমান্ত আমিন ও প্রকৃতি সিকদার।  

উল্লেখ্য, দীর্ঘ তিন বছর পর প্রাঙ্গণেমোর-এর দ্বিতীয় প্রযোজনা ‘স্বদেশী’ নাটক মঞ্চায়িত হচ্ছে। এটি ‘স্বদেশী’র ৩০তম প্রদর্শনী এবং এ বছরই মঞ্চে আসা ৯ম প্রযোজনা ‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকের ৭ম প্রর্দশনী কলকাতায় অনুষ্ঠিত হবে। নূনা আফরোজ নির্দেশিত অন্য দুটি রবীন্দ্র নাটক হচ্ছে ‘রক্তকরবী’ ও ‘শেষের কবিতা’। 

এ উপলক্ষে ১৪ সদস্যের দল নিয়ে ১ জুলাই কলকাতা যাচ্ছে প্রাঙ্গণেমোর এবং দলটি ফিরে আসবে ৫ জুলাই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত