শুভ জন্মদিন আইয়ুব বাচ্চু

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৬, ১৯:৩০

সাহস ডেস্ক

ব্যান্ড লিজেন্ড এবির আজ জন্মদিন। ভক্ত ও কাছের মানুষরা অবশ্য তাকে আদর করে ‘এবি’ বলে ডাকেন। সেই ডাকটা যে তিনিও বেশ উপভোগ করেন সেটি বোঝা যায় তার স্টুডিওর নামকরণ দেখে। মগবাজারে আইয়ূব বাচ্চুর নিজের স্টুডিওটির নাম ‘এবি কিচেন’। 

বলছি সবার প্রিয় ব্যান্ড তারকা আইয়ূব বাচ্চুর কথা। ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রাম শহরে জন্মগ্রহণ করেন বাংলাদেশের ব্যন্ড সংগীতের অন্যতম গুণী এই শিল্পী। 

এ বছরে তিনি ৫৫ বছরে পা রাখলেন। জীবনের বিশেষ এই দিনটি তিনি বরাবরই সাদামাটাভাবে পালন করার চেষ্টা করে থাকেন। পরিবার আর কাছের কিছু মানুষরা ঘিরে রাখে তাকে। তাদের ভালোবাসা আর শুভেচ্ছাতেই কেটে যায় দিনটি। কখনো কখনো কিছু ভক্তরাও হাজির হয়ে যান এই সংগীত লিজেন্ডকে শ্রদ্ধা আর ভালোবাসা জানাতে। 

ছোটবেলা থেকেই গিটারের প্রতি তার ছিলো সুগভীর প্রেম।  ১৯৯১ সালে বন্ধুরা মিলে গড়ে তুলেন এলআরবি নামের একটি ভিন্ন ধারার ব্যান্ডদল। আইয়ুব বাচ্চু একাধারে গীতিকার, সুরকার, সংগীত পরিচালক।

মূলত রক ঘরানার কণ্ঠের অধিকারী হলেও আধুনিক গান, ক্লাসিকাল সংগীত এবং লোকগীতি দিয়েও শ্রোতাদের মুগ্ধ করেছেন। 

সেই তুমি কেন অচেনা হলে, রূপালি গিটার, রাত জাগা পাখি হয়ে, কষ্ট পেতে ভালবাসি, মাধবী, ফেরারি মন, এখন অনেক রাত, ঘুমন্ত শহরে, বারো মাস, হাসতে দেখ, এক আকাশের তারা, উড়াল দেব আকাশে- এমন আইয়ুব বাচ্চুর গাওয়া অসংখ্য জনপ্রিয় গান রয়েছে যা তাকে পৌছে দিয়েছে বাংলা সংগীতের জগতে এক অনন্য উচ্চতায়।  

উপমহাদেশের বরেণ্য এই ব্যান্ড তারকার জন্মদিনে সাহসের পক্ষ থেকে রইল ভালোবাসা, শ্রদ্ধা এবং একরাশ শুভেচ্ছা। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত